শেখ হাসিনার বিচার চেয়ে আজও রাজপথে শিক্ষার্থীরা

কোটা সংস্কার আন্দোলন, এ নিয়ে সৃষ্ট সহিংসতা ও গণঅভ্যুত্থানে শিক্ষার্থী ও সাধারণ জনগণকে নির্বিচারে হত্যার অপরাধে সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিচার দাবি করেছেন সাধারণ শিক্ষার্থীরা। আন্দোলন ঘিরে সংঘর্ষে নিহতরা গণহত্যার শিকার হয়েছেন দাবি করে তারা সাবেক প্রধানমন্ত্রীর ফাঁসি দাবি করেছেন। 

মঙ্গলবার (১৩ আগস্ট) বিকেলে রাজধানীর শান্তিনগর মোড়ে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ব্যানারে আয়োজিত মানববন্ধনে এ দাবি জানান তারা। 

শিক্ষার্থীরা বলেন, ‘ক্ষমতা কুক্ষিগত করে রাখার অপচেষ্টায় সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা নির্বিচারে ছাত্র ও সাধারণ জনগণকে হত্যা করেছেন। আন্দোলনকে কেন্দ্র করে শতশত ছাত্র-জনতা মারা গেছেন। পুলিশ বাহিনীকে নিজের ব্যক্তিগত উদ্দেশ হাসিলে ব্যবহার করেছেন। আমরা আন্তর্জাতিক আদালতে তার বিচার চাই। শতশত ছাত্র-জনতার হত্যাকারী শেখ হাসিনার ফাঁসি চাই’। 

তারা আরও বলেন, তিনি বিদেশে থেকেও একের পর এক ষড়যন্ত্র করছেন বলে জানা যাচ্ছে। এদেশে আমরা আর অস্থীতিশীল পরিবেশ চাই না। তিনি যতই ষড়যন্ত্র করুক ছাত্র-জনতা তা প্রতিহত করবে।

শিক্ষার্থীরা আরও বলেন, উনাকে দেশে ফিরিয়ে আনতে কেউ কেউ কথা বলছেন। স্বরাষ্ট্র উপদেষ্টা এম সাখাওয়াত হোসেন তাকে দেশে ফিরে এসে নির্বাচনে অংশগ্রহণের পরামর্শ দিয়েছেন। ছাত্র-জনতা গত ১৫ বছরের বেশি সময় ধরে আওয়ামী লীগের নির্যাতনের শিকার। আমরা চাই না স্বৈরাচারী দলটি আবার দেশের মাটিতে ফিরে আসুক। আমরা স্বরাষ্ট্র উপদেষ্টারও পদত্যাগ চাই। 

এর আগে গতকাল সোমবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের সন্ত্রাস বিরোধী রাজু ভাস্কর্যের পাদদেশে শেখ হাসিনার বিচার ও ক্যাম্পাসে দখলদারিত্বের ছাত্র রাজনীতি বন্ধের দাবিতে সমাবেশ করে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের নেতারা। 

কোটা সংস্কার আন্দোলনকে ঘিরে সহিংসতায় পাঁচ শতাধিক ছাত্র জনতা প্রাণ হারিয়েছেন। ছাত্র-জনতার চাপের মুখে গত ৫ আগস্ট দুপুরে প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করে শেখ হাসিনা ভারতে চলে গেছেন। তিনি সেখানেই অবস্থান করছেন বলে জানা গেছে। 


সর্বশেষ সংবাদ