মঙ্গলবারে ঢাকায় সকালের চিত্র

রাজধানী ঢাকা
রাজধানী ঢাকা  © টিডিসি ফটো

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন মুখে শেখ হাসিনা সরকারের পদত্যাগ ও দেশত্যাগের পর দেশজুড়ে বিজয় মিছিল করে ছাত্র-জনতা। সোমবার (০৫ আগস্ট) দিনভর নানা পট পরিবর্তন শেষে গভীর রাত পর্যন্ত দেশের বিভিন্ন স্থান থেকে পুলিশের সাথে সংঘর্ষে নিহত হওয়ার খবর আসতে থাকে। মঙ্গলবার (০৬ আগস্ট) সকালে রাজধানী ঢাকার চিত্র কিছুটা স্বাভাবিক দেখা যায়।  

মঙ্গলবার (৬ আগস্ট) সকালে রাজধানীর শাহবাগ, বাংলা মোটর এবং কাওরান বাজার এলাকা ঘুরে দেখা যায় রাস্তায় অল্প কিছু গণপরিবহন, প্রাইভেট কার, সিএনজি এবং রিকশা চলছে। এছাড়াও কাওরান বাজার এলাকায় নিত্যপ্রয়োজনীয় পণ্য ক্রয়-বিক্রয়ের কার্যক্রম চলছে। তবে রাস্তায় আইন শৃঙ্খলা বাহিনীর কোনো সদস্যকে চোখে পড়েনি।ছাত্র-জনতার বৈষম্য বিরোধী আন্দোলনে আওয়ামী লীগ সরকারের পতনের পর বঙ্গভবন থেকেই হেলিকপ্টারে দেশ ছাড়েন। সে সময় তাঁর সঙ্গে ছিলেন তাঁর বোন শেখ রেহানা। 

জানতে চাইলে কাওরান বাজারের সবজি বিক্রেতা মোজাম্মেল হক জানান, আমাদের পেটের দায়ে বের হতে হয়। তবে গতকাল থেকে আজ পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হয়েছে। মানুষ প্রয়োজনীয় দ্রব্য কিনতে বাজারে এসেছেন। 

এর আগে গতকাল সোমবার (৫ আগস্ট) ভোর সোয়া চারটার দিকে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম সমন্বয়ক নাহিদ ইসলাম নোবেলজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূসকে প্রধান উপদেষ্টা করে অন্তবর্তীকালীন সরকার গঠনের প্রস্তাব দিয়েছেন। তাদের প্রস্তাবে ড. ইউনূস সম্মত হয়েছেন বলেও জানান তিনি। সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে সংগঠিত শিক্ষার্থীদের এ মঞ্চের অন্যতম সমন্বয়ক আসিফ মাহমুদের ফেসবুক প্রোফাইলে এক ভিডিও বার্তায় এ ঘোষণা দেওয়া হয়।

ভিডিও বার্তায় জানানো হয়, অন্তর্বর্তী সরকারের জন্য ২৪ ঘণ্টা সময় নিলেও দেশের বিভিন্ন স্থানে সহিংসতাপূর্ণ পরিস্থিতি তৈরি হওয়ায় ড. মুহাম্মদ ইউনূসকে প্রধান উপদেষ্টা করে অন্তবর্তীকালীন সরকার গঠন করা হবে। আজ মঙ্গলবার সকালে সরকারের বাকি সদস্যদের নাম ঘোষণা করা হবে। মঙ্গলবার সকালের মধ্যেই নতুন সরকার গঠনের প্রক্রিয়া শুরু করতে তারা রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনের প্রতি আহ্বান জানান। 

নাহিদ বলেন, ছাত্র জনতার প্রস্তাবের বাইরে অন্য কোনো ধরনের সরকার মেনে নেওয়া হবে না। সেনা শাসিত বা  সমর্থিত সরকার বা ফ্যাসিবাদীদের বি টিমের সরকার আমরা মেনে নেব না। কোনো গণবিরোধী সরকার মেনে নেওয়া হবে। ড. ইউনূসকে প্রধান উপদেষ্টা করে গঠিত সরকারকে অবিলম্বে বাস্তবায়িত করতে হবে। 

তিনি আরও বলেন, দেশে যে অরাজকতা চলছে, মানুষের জীবনের নিরাপত্তাহীনতা চলছে তা দূর করে আইনশৃঙ্খলা পরিস্থিতি ফিরিয়ে আনতে কার্যকর ব্যবস্থা নেওয়ার জন্য রাষ্ট্রপতির কাছে আহ্বান জানাচ্ছি। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে সহায়তা করার জন্য মুক্তিকামী ছাত্রজনতাও রাজপথে থাকবে। নতুন সরকার গঠন না হওয়া পর্যন্ত আন্দোলনরতদের রাস্তায় থাকার আহ্বান জানান তিনি। 


সর্বশেষ সংবাদ