কোটা সংস্কার আন্দোলন

শিক্ষার্থীদের দিকে ছোড়া গুলি লাগল ঘরে থাকা বাবা-ছেলের গায়ে

  © সংগৃহীত

রাজধানীর যাত্রাবাড়ীতে চলমান কোটা সংস্কার আন্দোলনে শিক্ষার্থী ও পুলিশের মধ্যে সংঘর্ষের সময় শিশুসহ ছয়জন গুলিবিদ্ধ হয়েছেন। বুধবার (১৭ জুলাই) সন্ধ্যায় শনিরআখড়া ও দনিয়া এলাকায় এ ঘটনা ঘটে।

পরে সন্ধ্যা ৬টা থেকে রাত ৮টা পর্যন্ত গুলিবিদ্ধ অবস্থায় তাদের উদ্ধার করে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের জরুরি বিভাগে নিয়ে আসা হয়।

গুলিবিদ্ধরা হলেন, বাবু মিয়া (৫০) ও তার ছেলে রোহিত মিয়া (২)। এছাড়া পথচারী পিয়াস (১৭), মনিরুল (২০), সোহাগ (২৭) ও ফয়সাল (১৮)। এদের মধ্যে মাথায় গুলিবিদ্ধ ফয়সালের অবস্থা আশঙ্কাজনক বলে জানিয়েছেন চিকিৎসক।

আরও পড়ুন: যাত্রাবাড়ীতে শিক্ষার্থীদের ওপর মুহুর্মুহু টিয়ারশেল নিক্ষেপ পুলিশের

গুলিবিদ্ধ শিশু রোহিত মিয়ার মা লিপি আক্তার বলেন, আজ সন্ধ্যায় আমার সন্তান ও স্বামীকে নিয়ে বাসায় ছিলাম। এ সময় বাইরে চলা সংঘর্ষ থেকে গুলি এসে আমার স্বামী ও সন্তানের গায়ে লাগে। পরে গুলিবিদ্ধ অবস্থায় তাদের নিয়ে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে জরুরি বিভাগে নিয়ে এসেছি। বর্তমানে জরুরি বিভাগে তাদের চিকিৎসা চলছে।

ঢামেক হাসপাতালের পুলিশ ক্যাম্পের ইনচার্জ পরিদর্শক বাচ্চু মিয়া বলেন, সন্ধ্যার পর গুলিবিদ্ধ অবস্থায় শিশুসহ ৬ জনকে ঢাকা মেডিকেলের জরুরি বিভাগে নিয়ে আসা হয়েছে। এদের মধ্যে শনিরআখড়া থেকে আসা ফয়সালের মাথায় গুলি লেগেছে। তার অবস্থা আশঙ্কাজনক। গুলিবিদ্ধদের মধ্যে শিশু ও তার বাবাকে দনিয়া এলাকা থেকে বাকি ৪ জন পথচারীকে শনিরআখড়া এলাকা থেকে হাসপাতালে আনা হয়েছে। 

এরআগে যাত্রাবাড়ীর কাজলায় শিক্ষার্থীদের ছত্রভঙ্গ করতে টিয়ারশেল নিক্ষেপ করেছে পুলিশ। আশপাশের বাসাবাড়িতে টিয়ারশেলের ধোয়া ঢুকে পড়েছে। শিশুদের শ্বাসকষ্ট ও চোখ জ্বালাপোড়া করছে বলে অভিযোগ পাওয়া গেছে। 

বিক্ষোভকারীদের মধ্যে কাজলায় ড. মাহবুবুর রহমান মোল্লা কলেজ, দনিয়া কলেজ, সামসুল হক খান স্কুল অ্যান্ড কলেজ, একে স্কুল অ্যান্ড কলেজ, যাত্রাবাড়ী আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজ, বর্ণমালা স্কুল অ্যান্ড কলেজ, গভ. তুলারাম কলেজ, নারায়ণগঞ্জের ছাত্ররাই সবচেয়ে বেশি। নারায়ণগঞ্জের ছাত্ররা সকাল থেকেই বাসে করে এসে জমায়েত হয়। 

বিকেল সাড়ে ৫টার দিকে পুলিশ মুহুর্মুহু ককটেল নিক্ষেপ করতে থাকে। এতে শিক্ষার্থীরা ছত্রভঙ্গ হয়ে যায়। বিভিন্ন গলিতে ছড়িয়ে পড়ে তারা।


সর্বশেষ সংবাদ