রাসেল’স ভাইপারের প্রতিষেধক নিয়ে যে চাঞ্চল্যকর তথ্য দিল বিশেষজ্ঞরা

রাসেল’স ভাইপার বা চন্দ্রবোড়া সাপ
রাসেল’স ভাইপার বা চন্দ্রবোড়া সাপ  © সংগৃহীত

রাসেল’স ভাইপার বা চন্দ্রবোড়া সাপের প্রাণঘাতী বিষের দেশীয় ব্যবস্থাপনায় তৈরি প্রতিষেধক মিলতে পারে চলতি বছরের শেষ নাগাদ। চট্টগ্রাম মেডিকেলে স্থাপিত ভেনম রিসার্চ সেন্টারে এই নিয়ে গবেষণার কাজ শেষ হয়েছে ৬০ ভাগ। সম্পূর্ণভাবে দেশীয় ব্যবস্থাপনায় তৈরি হয় এমন অ্যান্টিভেনম এখনও বাংলাদেশে নেই। তাই সাপে কাটা রোগীদের জন্য যে অ্যান্টিভেনম প্রয়োগ করা হয়, তা ভারত থেকে আমদানি করা। 

প্রতিবেশী দুই দেশের রাসেল'স ভাইপার বা চন্দ্রবোড়ার বিষের মধ্যে কিছু পার্থক্য থাকায় এদেশে তুলনামূলক কম কার্যকরী ভারতের প্রতিষেধক। তাই পরিপূর্ণ সুফল পেতে এ অঞ্চলের চন্দ্রবোড়ার বিষের সুনির্দিষ্ট প্রতিষেধক তৈরির লক্ষ্যে নিরলস গবেষণা চলছে চট্টগ্রাম মেডিকেলে স্থাপিত ভেনম রিসার্চ সেন্টারে। এটি দেশে সাপের বিষের প্রতিষেধক তৈরির প্রথম কোন প্রচেষ্টা।

এ প্রসঙ্গে বাংলাদেশ ভেনম রিসার্চ সেন্টারের সমন্বয়ক ও গবেষক ডা. আব্দুল্লাহ আবু সাঈদ বলেন, 'আমরা চেষ্টা করছি কীভাবে প্রতিটি জাতের বিষধর সাপের বিপরীতে আলাদা আলাদা অ্যান্টিভেনম তৈরি করা যায়। এখন যা ব্যবহার করা হচ্ছে তা কমন অ্যান্টিভেমন। সুনির্দিষ্ট অ্যান্টিভেনম সাধারণ অ্যান্টিভেনমের চেয়ে অনেক বেশি কার্যকর। আমরা আশা করছি সরকার আমাদের সফলতায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।   

গবেষকদের দাবি, এই প্রতিষেধকের জন্য তারা অ্যান্টিবডি তৈরি করছেন মুরগী ও ছাগলের ওপর। এরমধ্যে শেষ হয়েছে মুরগীর অ্যান্টিবডি তৈরির কাজ। চলছে তার কার্যকারিতা পরীক্ষা। পাশাপাশি চলছে ছাগলের অ্যান্টিবডি তৈরির কাজটিও। তাদের আশা, পুরোপুরি কাজ শেষ করে, বছরের শেষ নাগাদ মিলতে পারে সুফল।

বাংলাদেশ ভেনম রিসার্চ সেন্টারের প্রধান গবেষক ডা.অনিরুদ্ধ ঘোষ বলেন, এ পর্যায়ে অ্যান্টিভেনম তৈরির জন্য অ্যান্টিবডি তৈরি করা হচ্ছে মুরগী ও ছাগলের ওপর। এরমধ্যে শেষ হয়েছে মুরগীর অ্যান্টিবডি তৈরির কাজ। এখন চলছে তার কার্যকারিতা পরীক্ষা। পাশাপাশি চলছে ছাগলের অ্যান্টিবডি তৈরির কাজটিও। আমরা আশা, পুরোপুরি কাজ শেষ করে, বছরের শেষ নাগাদ মিলতে পারে সুফল।’

এদিকে, দেশের প্রতিটি হাসপাতালে রাসেল’স ভাইপারের অ্যান্টিভেনম আছে বলে দাবি করেন স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রী ডা. সামন্ত লাল সেন। গতকাল বৃহস্পতিবার (২৭ জুন) দুপুরে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব কনভেনশন হলে আয়োজিত এক সেমিনারে এমনটা দাবি করেন মন্ত্রী।

 

সর্বশেষ সংবাদ