খালেদা জিয়ার হৃদযন্ত্রে ‘পেসমেকার’ লাগানোর কাজ সম্পন্ন

খালেদা জিয়া
খালেদা জিয়া  © ফাইল ছবি

রাজধানীর এভারকেয়ার হাসপাতালে চিকিৎসাধীন খালেদা জিয়ার হৃদযন্ত্রে 'পেসমেকার' লাগানোর কাজ সম্পন্ন করেছে বিশেষজ্ঞ চিকিৎসক টিম। রোববার রাতে বেগম খালেদা জিয়ার সর্বশেষ স্বাস্থ্য অবস্থা সাংবাদিকের জানান দলের ভাইস চেয়ারম্যান ডা. এ জেড এম জাহিদ হোসেন।

তিনি বলেন, আলহামদুলিল্লাহ দেশবাসীসহ সকলের দোয়ায়। দেশী-বিদেশী ডাক্তারদের তত্ত্বাবধানে ম্যাডামের হৃদযন্ত্রে পেসমেকার বসানো হয়েছে। দেশনেত্রী বেগম খালেদা জিয়ার হৃদযন্ত্রে তিনটি ব্লক ধরা পড়েছে। এর মধ্যে দুটি ব্লক সারানো হয়েছে। আমি বারবার বলেছিলাম, যেকোনো সময় অঘটন ঘটতে পারে।

তিনি আরও বলেন, রাতেই মেডিক্যাল বোর্ডের সদস্যরা দ্রুত হাসপাতালে নিয়ে আসেন। সেই অনুযায়ী ম্যাডামের চিকিৎসা সেটি তারা শুরু করেন। আজকে অস্থায়ী পেসমেকার বসানোর পর স্থায়ী প্রেসমেকার লাগানো হয়েছে। এখন ম্যাডাম ডাক্তারদের নিবিড় পর্যবেক্ষণে রয়েছেন। আগামী ২৪ ঘণ্টা পার না হওয়া পর্যন্ত তার স্বাস্থ্যের বিষয়ে মন্তব্য করা বিব্রতকর হয়ে যাবে।

সাংবাদিকদের উদ্দেশ্যে করে তিনি বলেন, আপনাদের মাধ্যমে উনার পরিবার দল দেশবাসীর কাছে দোয়া চেয়েছেন।

শ্বাসকষ্ট বৃদ্ধিজনিত কারণে হঠাৎ অসুস্থতার কারণে সর্বশেষ গত শুক্রবার গভীর রাতে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে অ্যাম্বুলেন্সে করে এভারকেয়ার হাসপাতালে ভর্তি করা হয়। হাসপাতালের সিসিইউ ইউনিটে চিকিৎসকদের নিবিড় পর্যবেক্ষণে চিকিসাধীন।

পরে শনিবার (২২ জুন) থেকে এই পর্যন্ত কয়েক দফা মেডিকেল বোর্ড বৈঠকে বসে সাবেক প্রধানমন্ত্রীর হৃদপিন্ডে পেসমেকার লাগানোর সিদ্ধান্ত দেন। ৭৯ বছর বয়সী খালেদা জিয়া ডায়াবেটিস, আর্থ্রাইটিস ছাড়াও হৃদরোগ, ফুসফুস, লিভার, কিডনিসহ বিভিন্ন জটিল রোগে ভুগছেন।

 

সর্বশেষ সংবাদ