১২৫তম নজরুল জন্ম জয়ন্তীতে পদক পেলেন চার ব্যক্তি

কবি নজরুলের ১২৫তম জন্ম জয়ন্তী
কবি নজরুলের ১২৫তম জন্ম জয়ন্তী  © টিডিসি ফটো

জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২৫তম জন্ম জয়ন্তী উপলক্ষ্যে চার ব্যক্তিকে নজরুল পদক প্রদান করা হয়েছে। রবিবার (২ জুন) বিকেল সাড়ে ৪টায় শাহবাগের বাংলাদেশ জাতীয় জাদুঘরে কবি সুফিয়া কামাল মিলনায়তনে এই পদক প্রদান অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর শিক্ষা ও সংস্কৃতি বিষয়ক উপদেষ্টা ড. কামাল আবদুল নাসের চৌধুরী। সভাপতি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সৌমিত্র শেখর।

এ অনুষ্ঠানে অতিথিদের উপস্থিততে নজরুল সম্পর্কে গবেষণায় অনন্য অবদানের জন্য চারজন গুনী ব্যক্তিকে নজরুল পদক-২০২৪ সম্মাননা স্মারক ও ২৫ হাজার টাকার চেক প্রদান করা হয়। চারজন গুনী ব্যক্তি হলেন- ড. গুলশান আরা, কাজী ডালিয়া নওশিন, অনুপম হায়াৎ এবং সালাউদ্দিন আহমেদ।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অধ্যাপক ড. আতাউর রহমান, বিশিষ্ট নজরুল সংগীত শিল্পী ও কবির পৌত্রী খিলখিল কাজী। অনুষ্ঠানটি সঞ্চালনায় ছিলেন জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার কৃষিবিদ ড. মো. হুমায়ুন কবীর।

নজরুল পদক-২০২৪ প্রাপ্ত অনুপম হায়াত বলেন, কাজী নজরুল অভিমানের কবি, তিনি সাম্যের কবি। যখন ইউক্রেনের কথা ভাবি, ফিলিস্তিনের কথা ভাবি তখন তার কথা মনে পড়ে যায়। নজরুল শুধু কবি নন তিনি একজন বিজ্ঞানী বলে আমি মনে করি। তার অবদান বিশ্ববাসী সবসময় মনে রাখবে।

প্রধান অতিথির বক্তব্যে ড. কামাল আবদুল নাসের চৌধুরী বলেন, আমাদের প্রিয় কবির অবদানকে তরুণ প্রজন্মের কাছে এবং বিশ্বের দরবারে তুলে ধরার জন্য আপনারা যে কাজ করছেন তার স্বীকৃতি স্বরূপ এই পদক প্রদান করা হয়েছে। আমাদের দেশে যারা নজরুল চর্চা করছেন তাদেরকে পুরষ্কৃত করা হচ্ছে, এটা একটা মহৎ কাজ। এই ধারা সবসময় চলমান থাকুক।

সভাপতির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ড. সৌমিত্র শেখর বলেন, আমাদের নজরুল বিশ্ববিদ্যালয়ের নতুন মাইলফলক স্থাপিত হলো। আমরা আমাদের বিশ্ববিদ্যালয়কে নজরুল জন্ম জয়ন্তী আয়োজনের মাধ্যমে জাতীয় পর্যায়ে উপস্থাপনের সুযোগ পেয়েছি। নজরুল বিশ্ববিদ্যালয় ময়মনসিংহে অবস্থিত হলেও বিশ্ববিদ্যালয়টি শিক্ষা-গবেষণায় অগ্রগতির মাধ্যমে জাতীয় ও আন্তর্জাতিক অঙ্গনে তার অবস্থান তুলে ধরবে।

 

সর্বশেষ সংবাদ