রেমালের প্রভাব কাটেনি, বৃষ্টিপাত অব্যাহত

রেমালের প্রভাব কাটেনি
রেমালের প্রভাব কাটেনি  © ফাইল ছবি

দেশের উপকূলে আঘাত হানার এক দিন পরও ঘূর্ণিঝড় রেমালের প্রভাব কাটেনি। মঙ্গলবার (২৮ মে) সকালেও থেমে থেমে বৃষ্টি, সঙ্গে দমকা বাতাস বইছে। আবহাওয়া অফিস জানিয়েছে, রেমালের প্রভাবে ২০ জেলার ওপর দিয়ে সর্বোচ্চ ৮০ কিলোমিটার বেগে ঝোড়ো হওয়াসহ বৃষ্টি হতে পারে।

আবহাওয়া অধিদফতরের পরিচালক মো. আজিজুর রহমান সংবাদমাধ্যমকে জানান, উপকূলে তাণ্ডব চালিয়ে সোমবার ভোর ৬টার আগেই উপকূল পেরিয়ে যশোর হয়ে ঢাকার দিকে এগিয়ে যায় রেমাল। এরপরই এটি দুর্বল থেকে আরও দুর্বল হচ্ছে। এক কথায় প্রবল থেকে সাধারণ ঘূর্ণিঝড়, এরপর গভীর নিম্নচাপে রূপ নেয় এটি।

এদিকে, গতকাল সোমবার আবহাওয়া অধিদপ্তরের দেয়া ৭২ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, উত্তরপশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত প্রবল ঘূর্ণিঝড় ‘রিমাল’ উত্তর দিকের স্থলভাগে অগ্রসর হয়ে উপকূল অতিক্রম করে। এটি যশোর ও তৎসংলগ্ন এলাকায় স্থল গভীর নিম্নচাপ হিসাবে অবস্থান করছে।

এটি আরও উত্তরপূর্বদিকে অগ্রসর হয়ে ক্রমশ বৃষ্টি ঝরিয়ে দুর্বল হয়ে স্থল নিম্নচাপে পরিণত হতে পারে। জাপানি স্যাটেলাইট দিয়ে রেমাল পর্যবেক্ষণ করছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিদ্যা বিভাগের অধ্যাপক ড. বিশ্বজিৎ নাথ।

তিনি জানান, গভীর নিম্নচাপটি দুর্বল হয়ে মানিকগঞ্জ ও তৎসংলগ্ন এলাকায় নিম্নচাপ আকারে অবস্থান করছে। এটি আরও উত্তর-পূর্ব দিকে অগ্রসর হয়ে ক্রমশ দুর্বল হতে পারে।

মঙ্গলবারের আবহাওয়ার বিষয়ে পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রাজশাহী, ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগের দু-এক অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা ঝোড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

এছাড়া সারাদেশে দিনের তাপমাত্রা ২-৫ ডিগ্রি সেলসিয়াস বৃদ্ধি পেতে পারে এবং রাতের তাপমাত্রা ১-৩ ডিগ্রি সেলসিয়াস বৃদ্ধি পেতে পারে।

 

সর্বশেষ সংবাদ