ফিলিস্তিনের বিপক্ষে আর্জেন্টিনার অবস্থান, মনক্ষুন্ন বাংলাদেশ

বাংলাদেশকে স্বীকৃতি দানের ৫২ বছরে আর্জেন্টিনা

বাংলাদেশ ও আর্জেন্টিনার জাতীয় পতাকা
বাংলাদেশ ও আর্জেন্টিনার জাতীয় পতাকা  © ফাইল ছবি

আজ ২৫ মে, আর্জেন্টিনা বাংলাদেশকে স্বাধীন দেশ হিসেবে স্বীকৃতিদানের ৫২ বছর পূর্তি আজ। ১৯৭২ সালের এই দিনে বাংলাদেশকে স্বীকৃতি দেয় আর্জেন্টিনা। এর মধ্য দিয়ে শুরু হয় দুই রাষ্ট্রের পথচলা। কেমন ছিল এবং কেমন আছে দুই রাষ্ট্রের সম্পর্ক?

কূটনৈতিক সম্পর্কের দিক থেকে শুরুতে কিছুটা নড়বড়ে ছিল দুই দেশের সম্পর্ক। বাংলাদেশের কলমী স্বাধীনতার আগেও ১৯৭০-এর দশকে আর্জেন্টিনায় কূটনৈতিক মিশন চালু করে, কিন্তু বাংলাদেশ দূতাবাস সেরকমভাবে কার্যক্রম পরিচালনা করতে পারেনি বলে প্রায় এটি বন্ধ অবস্থায় ছিল এটি। ২০২২ সালে কাতার বিশ্বকাপে আর্জেন্টিনার প্রতি বাংলাদেশের সমর্থন দেখে নতুন দূতাবাস চালুর সিদ্ধান্ত নেয় এবং ২০২৩ সালের ফেব্রুয়ারিতে আর্জেন্টিনা পুনরায় ঢাকায় তার দূতাবাস চালু করে।

আর্জেন্টিনায় সয়াবিন তেল রপ্তানিতে বাংলাদেশের অবস্থান উর্ধ্বমুখী। এছাড়া বাণিজ্যিকভাবে বাংলাদেশের তৈরি পোশাক, মেডিসিন, সিরামিক পণ্য বেশ কদর পাচ্ছে আর্জেন্টিনায়। সম্প্রতি আর্জেন্টিনা বাংলাদেশের সাথে ভিসাহীন চুক্তির জন্যও আগ্রহ প্রকাশ করেছে।

ক্রিকেটপ্রেমী বাংলাদেশিদের রয়েছে আর্জেন্টিনার ফুটবল দলের প্রতি ব্যাপক সমর্থন, অন্যদিকে আর্জেন্টিনারও বাংলাদেশ ক্রিকেট দলের প্রতি সমর্থন লক্ষণীয়। তবে সম্প্রতি আর্জেন্টিনার ফিলিস্তিন রাষ্ট্র গঠনে জাতিসংঘের সাধারণ পরিষদে ইসরায়েলের পক্ষে ভোটদান আর্জেন্টিনা সমর্থনে বিতর্কের সৃষ্টি করেছে সাধারণ জনমনে।

বর্তমান আন্তর্জাতিক রাজনৈতিক ইস্যুতে সবচেয়ে আলোচিত বিষয় ইসরায়েল-ফিলিস্তিন স্বাধীনতা। স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রের দাবিতে বাংলাদেশের অবস্থান ফিলিস্তিনের পক্ষে ছিল। ১৪৩টি দেশ ফিলিস্তিনকে স্বীকৃতি দিলেও যুক্তরাষ্ট্রের ভেটোর ফলে আটকে যায় ফিলিস্তিনের স্বাধীনতার স্বীকৃতি। এদিকে আর্জেন্টিনাও ফিলিস্তিনের স্বাধীনতার বিপক্ষে ভোট দেয় যা বাংলাদেশের জনসাধারণের মনে ক্ষোভের প্রকাশ করে।

অন্যদিকে বাংলাদেশের স্বাধীনতার পক্ষে ফিলিস্তিনের সমর্থন ছিলো না বরং ইসরায়েল বাংলাদেশকে সমর্থন করেছিল এমন কথাও তুলেছেন অনেকে।


সর্বশেষ সংবাদ