সাগরে লঘুচাপ আজ পরিণত হতে পারে নিম্নচাপে

সাগরে লঘুচাপ আজ পরিণত হতে পারে নিম্নচাপে
সাগরে লঘুচাপ আজ পরিণত হতে পারে নিম্নচাপে  © সংগৃহীত

দেশের অধিকাংশ জায়গায় তাপপ্রবাহ বিস্তার লাভ করে বাড়ছে গরমের দাপট। বাংলাদেশসংলগ্ন দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হয়েছে। আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে এটি আরও ঘনীভূত হয়ে আজ নিম্নচাপে পরিণত হতে পারে। তবে তা ঘূর্ণিঝড়ে রূপ নেবে কি না বিষয়টি এখনো নিশ্চিত নয়।

আবহাওয়া অধিদপ্তর বলেছে, আজ বৃহস্পতিবার (২৩ মে) দেশের বেশির ভাগ এলাকায় তাপমাত্রা খানিকটা বাড়তে পারে। তবে দু-একটি এলাকায় বৃষ্টির সম্ভাবনাও আছে। এবার যদি ঘূর্ণিঝড় হয়, তবে এর নাম হবে রেমাল। ওমানের দেওয়া এই নামের অর্থ বালু।

আবহাওয়াবিদ মো. উমর ফারুক গতকাল সন্ধ্যায় বলেন, লঘুচাপটি আজ সকালের মধ্যে নিম্নচাপে পরিণত হতে পারে। নিম্নচাপ থেকে ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার আশঙ্কা কতটুকু—এই প্রশ্নের জবাবে তিনি বলেন, ঘূর্ণিঝড় সৃষ্টির আশঙ্কা আছে। তবে এখনো তা নিশ্চিত করে বলা যায় না।

ঘূর্ণিঝড়ে পরিণত হলে রেমাল উপকূলের তিন দেশের ওপর দিয়ে অতিক্রম করতে পারে জানিয়ে ওমর ফারুক বলেন, কয়েকটি মডেল বিশ্লেষণ করে দেখা গেছে, এটি ভারত, মিয়ানমার ও বাংলাদেশ–এই তিন দেশের উপকূলেই আঘাত হানতে পারে। নিম্নচাপ হলে দেশে বৃষ্টির প্রবণতা কমে যাবে।

গতকাল সকাল ১০টায় লঘুচাপটি সম্পর্কে জানা গেছে। এটি শ্রীলঙ্কার দিকে আছে। আজ নিম্নচাপে পরিণত হলে এর গতিপথ স্পষ্ট বোঝা যাবে। এটি ঘূর্ণিঝড়ে পরিণত হলে ২৬ মে বা এর পরে উপকূল অতিক্রম করতে পারে। ভারতের পশ্চিমবঙ্গের আলীপুর আবহাওয়া দপ্তর বলেছে, লঘুচাপটি বুধবার (গতকাল) রাতেই শক্তি বাড়িয়ে নিম্নচাপে পরিণত হতে পারে। 

তারপর সেটি উত্তর-পূর্ব দিকে বাংলাদেশ অংশের দিকে আসতে পারে। শক্তি বাড়িয়ে কাল শুক্রবার সকালে গভীর নিম্নচাপে পরিণত হতে পারে এটি। এর প্রভাবে শনিবার থেকে বৃষ্টির পরিমাণ বাড়তে পারে। সঙ্গে বইতে পারে ঝোড়ো হাওয়া। 

গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় সীতাকুণ্ডে ৩৭ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। আগের দিন সর্বোচ্চ তাপমাত্রা ছিল চুয়াডাঙ্গায় ৩৭ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। গতকাল রাজধানীতে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৩৪ দশমিক৯ ডিগ্রি সেলসিয়াস। আজ তাপমাত্রা আরও খানিকটা বাড়তে পারে বলে জানিয়েছেন আবহাওয়াবিদ উমর ফারুক।

আবহাওয়া অধিদপ্তর গতকাল সন্ধ্যায় পূর্বাভাসে বলেছে, রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা অথবা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে।

বৃহস্পতিবার (২৩ মে) সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে- ঢাকা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দু’এক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।


সর্বশেষ সংবাদ