তাপদাহের মধ্যেই ছয় শতাধিক শিক্ষার্থী নিয়ে শোভাযাত্রা

তাপদাহের মধ্যেই ছয় শতাধিক শিক্ষার্থী নিয়ে শোভাযাত্রা
তাপদাহের মধ্যেই ছয় শতাধিক শিক্ষার্থী নিয়ে শোভাযাত্রা  © সংগৃহীত

গরমের কারণে এক সপ্তাহ বেশি বন্ধ থাকার পর রোববার খুলেছে সব শিক্ষাপ্রতিষ্ঠান। শিক্ষা মন্ত্রণালয়ের প্রজ্ঞাপনে তাপদাহ সহনীয় পর্যায়ে না আসা পর্যন্ত অ্যাসেম্বলি বন্ধ থাকবে একইসঙ্গে শ্রেণিকক্ষের বাহিরে পরিচালিত এবং সূর্যের আলোর সংস্পর্শে আসতে হয় এমন কার্যক্রম সীমিত থাকবে বলে জানানো হয়েছে।

কিন্তু শিক্ষাপ্রতিষ্ঠানে খোলার প্রথমদিন রোববার (২৮ এপ্রিল) ছয় শতাধিক শিক্ষার্থী নিয়ে তীব্র তাপপ্রবাহের মধ্যেই শোভাযাত্রা করে মানিকগঞ্জে পালন করা হলো কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা সপ্তাহ ২০২৪।

আরও পড়ুন: শিক্ষাপ্রতিষ্ঠান খুললেও বন্ধ থাকছে অ্যাসেম্বলি

জানা যায়, সেদিন সকাল ৮টার দিকে বিভিন্ন কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক ও শিক্ষার্থীরা মানিকগঞ্জ সরকারি কারিগরি স্কুল ও কলেজের মাঠে জড়ো হন। আধা ঘণ্টা পরে সাড়ে ৮টায় শোভাযাত্রা বের হয়ে পৌনে ৯টায় জেলা প্রশাসকের কার্যালয়ে পৌঁছায়। সেখানে ১৫ মিনিট অপেক্ষার পর অতিরিক্ত জেলা প্রশাসক (আইসিটি ও শিক্ষা) শুক্লা সরকার আনুষ্ঠানিকভাবে শোভাযাত্রার উদ্বোধন করেন। এরপর শোভাযাত্রাটি জেলা প্রশাসকের কার্যালয় থেকে আবারও মানিকগঞ্জ সরকারি কারিগরি স্কুল ও কলেজে গিয়ে শেষ হয়।

শোভাযাত্রায় উপস্থিত ছিলেন মানিকগঞ্জ সরকারি কারিগরি স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ মোহাম্মদ কামরুজ্জামান, শিবালয় সরকারি কারিগরি স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ কোকন চন্দ্র দেব, ন্যাশনাল পলিটেকনিক ইনস্টিটিউটের অধ্যক্ষ প্রকৌশলী ফারুক হোসেন, দেওয়ান টেকিনিক্যাল স্কুল অ্যান্ড কলেজের পরিচালক দেওয়ান তালজিল আহমেদসহ অনেকে।

জানতে চাইলে ন্যাশনাল পলিটেকনিক ইনস্টিটিউটের অধ্যক্ষ প্রকৌশলী ফারুক হোসেন বলেন, শোভাযাত্রায় যারা অংশ নিয়েছে, তারা একেবারে ছোট শিক্ষার্থী নয়। শোভাযাত্রায় শিক্ষার্থী অসুস্থ হয়েছে, এমন ঘটনা ঘটেনি। 

মানিকগঞ্জ সরকারি কারিগরি স্কুল ও কলেজের অধ্যক্ষ মোহাম্মদ কামরুজ্জামান বলেন, শিক্ষা মন্ত্রণালয়ের ঘোষিত কেন্দ্রীয় কর্মসূচি অনুযায়ী শোভাযাত্রা হয়েছে। গরমের কথা ভেবে সকালেই করা হয়েছে। 

অতিরিক্ত জেলা প্রশাসক (আইসিটি ও শিক্ষা) শুক্লা সরকার সাংবাদিকদের বলেন, শিক্ষার্থীদের কথা বিবেচনা করেই শোভাযাত্রাটি রোদের তীব্রতা বাড়ার আগেই শেষ করা হয়েছে। ওরা তো বড় হয়ে গেছে। এটা তো শিক্ষারই অংশ।

মানিকগঞ্জ সরকারি কারিগরি স্কুল ও কলেজের অধ্যক্ষ মোহাম্মদ কামরুজ্জামান বলেন, ‘কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে সারা দেশের মতো মানিকগঞ্জে শোভাযাত্রা বের করা হয়। এতে তিনটি সরকারি কারিগরি স্কুল অ্যান্ড কলেজের ছয় শতাধিক শিক্ষার্থী, শিক্ষক অংশ নেন।’


সর্বশেষ সংবাদ