পাঁচ ভাই রেস্টুরেন্টে ছবি তুলে যেভাবে বিপদে সহকারী অধ্যাপক

পাঁচ ভাই রেস্টুরেন্টের সামনে ভাইদের সঙ্গে সহকারী অধ্যাপক মো. জোবায়ের মিয়া
পাঁচ ভাই রেস্টুরেন্টের সামনে ভাইদের সঙ্গে সহকারী অধ্যাপক মো. জোবায়ের মিয়া  © সংগৃহীত

ঈদুল ফিতর ও নববর্ষ উপলক্ষ্যে কয়েকদিন ছুটি ছিল। এ সময়ে সবাইকে নিয়ে বেড়াতে গিয়েছিলেন ঢাকার শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজের সাইকিয়াট্রি বিভাগের সহকারী অধ্যাপক মো. জোবায়ের মিয়া। পরে একটি রেস্তরাঁয় খেতে গিয়েছিলেন তাঁরা। এর সামনে দাঁড়িয়ে ছবি তোলেন তাঁরা পাঁচ ভাই। কাকতালীয়ভাবে রেস্তরাঁটির নামও ‘পাঁচ ভাই রেস্টুরেন্ট’।

‘পাঁচ ভাই রেস্টুরেন্টে আমরা পাঁচ ভাই’ লিখে ছবিটি ফেসবুকে পোস্ট করেছিলেন চিকিৎসক। এরপরই বিড়ম্বনায় পড়েছেন চিকিৎসক। তিনি বলছেন, রেস্তোরাঁর নামফলক পেছনে রেখে ছবিটি স্মৃতি ধরে রাখার জন্যই পোস্ট করেছিলেন। কিন্তু এখন নানারকম বিরূপ মন্তব্য করছেন অনেকেই।

জোবায়ের মিয়া বলেন, কাকতালীয়ভাবে তারাও পাঁচ ভাই। সিলেটের শ্রীমঙ্গলে বেড়াতে গিয়ে এ রকম রেস্টুরেন্টের নাম দেখে খেতে গিয়েছিলেন। খাওয়ার পর পাঁচ ভাই ছবি তুলে পোস্ট করেন। তারা কল্পনাও করেননি, এ পোস্ট এত আলোচনার জন্ম দেবে। তাঁরা যে রেস্টুরেন্টের মালিক নন, সেটাও জানাতে হচ্ছে।

জানা গেছে, জোবায়ের মিয়া পাঁচ ভাই এবং অন্যরা মিলে বেড়াতে গিয়েছিলেন। তারা ঘোরাঘুরি করার পাশাপাশি খাওয়া-দাওয়া করেন সিলেট শহরের পাঁচ ভাই রেস্তোরাঁয়। রেস্টুরেন্টের এ নাম দেখে তাঁরা পাঁচ ভাই মিলে ছবি তোলেন। গত ১৩ এপ্রিল ছবিটি সোশ্যাল মিডিয়াতে দেওয়ার পর পোস্টে ১ লাখ ১৪ হাজারের বেশি প্রতিক্রিয়া এসেছে। তিন হাজার মন্তব্যের পাশাপাশি ৩৮০ বার শেয়ার হয়েছে। 

অনেকেই তাঁদের অভিনন্দন জানিয়েছেন। অনেকে আবার রেস্তোরাঁয় চাকরি দিতে বলছেন। একাধিক পেজ ও গ্রুপে ছবিটি শেয়ার করে লেখা হয়েছে, ‘পাঁচ ভাই রেস্টুরেন্টে’। পরিবারের সবাই মিল আছে বলেই, আজ আজ পাঁচ ভাই রেস্টুরেন্ট। মাশাল্লাহ।’

আরো পড়ুন: চুয়েটের নিহত দুই ছাত্রের পরিবারকে ৪ কোটি টাকা ক্ষতিপূরণ দেওয়ার দাবি

রেস্তোরাঁর নামফলকে একটি কোল্ড ড্রিঙ্কসের বিজ্ঞাপন থাকায় কিছু মানুষ পাঁচ ভাই ও রেস্তোরাঁটিকে বয়কট করার ডাক দিয়েছেন। মুফতী আব্দুল্লাহ বিন আব্দুল-হাই ‘ইসরায়েলি পণ্য কোকাকোলা প্রমোটকারী পাঁচ ভাই রেস্টুরেন্ট’ বয়কটের ডাক দিয়ে ছবিটি শেয়ার করে লিখেছেন, ‘যেখানেই ইসরায়েল সেখানেই বয়কট। যেসব দোকান বা রেস্টুরেন্ট ইসরায়েলি পণ্য’ প্রমোট করে সেসব দোকান বা রেস্টুরেন্ট বয়কট করুন।’

এসব সমালোচনার জবার দিয়েছেন চিকিৎসক। জোবায়ের মিয়া পোস্টের মন্তব্যের ঘরে লিখেছেন, ‘যাঁরা না বুঝে কমেন্ট করছেন, তাঁদের উদ্দেশে বলছি, আমরা ওখানে বেড়াতে গিয়েছিলাম। আপনাদের ক্যাপশনটা বুঝতে অসুবিধা হয়েছে।’ অনেকে তাঁদের সমর্থন করলেও কেউ কেউ খাবারের মান নিয়ে প্রশ্ন তুলেছেন। তারপরই হয়েছে আক্রমণ।


সর্বশেষ সংবাদ