কলাপাড়ায় দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড

তীব্র দাবদাহে অতিষ্ঠ উপকূলের সাধারণ মানুষ। গত কয়েকদিন ধরে দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হয়েছে পটুয়াখালীর কলাপাড়ায়। মঙ্গলবার (১৬ এপ্রিল) ৪০.২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করেছে কলাপাড়া ঝড় সতর্কীকরণ রাডার স্টেশন।

আজ এটিই দেশের সর্বোচ্চ তাপমাত্রা। বিষয়টি নিশ্চিত করেছেন কলাপাড়া ঝড় সতর্কীকরণ রাডার স্টেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা আব্দুল জব্বার শরীফ।

তীব্র রোদ আর ভ্যাপসা গরমে সবচেয়ে বেশি বিপাকে পড়েছেন ফুটপাতের দোকানদার ও নিম্ন আয়ের খেটে খাওয়া মানুষ। পাশাপাশি স্থানীয় বাসিন্দা ও পর্যটকরাও পড়েছেন বিপাকে।

বাংলাদেশ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের কলাপাড়া স্টেশনের টহল টিম ইনচার্জ ইলিয়াস হোসেন বলেন, পর্যটক ও সাধারণ মানুষের নিরাপত্তায় ফায়ার সার্ভিসের একটি টহল টিম সব সময় প্রস্তুত আছে। যেকোনো দুর্ঘটনা মোকাবেলায় আমরা তৈরি আছি। 

কলাপাড়া ঝড় সতর্কীকরণ রাডার স্টেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা আব্দুল জব্বার শরীফ বলেন, গতকাল সোমবার ও আজ মঙ্গলবার কলাপাড়ায় দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৪০.২ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। এটি পটুয়াখালীর কলাপাড়া উপজেলার শুধু এ বছরেরই সর্বোচ্চ তাপমাত্রা নয়। গত ৪৩ বছরের এটি সর্বোচ্চ তাপমাত্রা হিসেবে রেকর্ড করা হয়েছে। তবে উপকূলে বৃষ্টি হলে তাপমাত্রা অনেকটা কমে যাবে। উপকূলে আগামী ৭২ ঘণ্টার মধ্যে এলাকা দিয়ে যে কোনো সময় ঝড়ো হাওয়া বা ঝড়ো বৃষ্টি বয়ে যেতে পারে।

 

সর্বশেষ সংবাদ