এবার সরাসরি পড়াবে টেন মিনিট স্কুল

 টেন মিনিট স্কুল ইংলিশ সেন্টারের প্রচারণায় আয়মান ও মুনজেরিন
টেন মিনিট স্কুল ইংলিশ সেন্টারের প্রচারণায় আয়মান ও মুনজেরিন  © সংগৃহীত

অনলাইনের পর এবার অফলাইনেও পাঠদান শুরুর উদ্যোগ নিয়েছে ইন্টারনেটভিত্তিক দেশের জনপ্রিয় শিক্ষা বিষয়ক প্রতিষ্ঠান টেন মিনিট স্কুল। এ উদ্যোগের আওতায় প্রতিষ্ঠানটি তাদের ‘টেন মিনিট স্কুল ইংলিশ সেন্টারে’ শিক্ষার্থী ভর্তি কার্যক্রম শুরু করেছে। নতুন এ উদ্যোগের ফলে শিক্ষার্থীরা প্রতিষ্ঠানটির সঙ্গে সরাসরি বসে নিজেদের ইংরেজি শিক্ষাগ্রহণ করতে পারবেন।

টেন মিনিট স্কুলের প্রতিষ্ঠাতা এবং পরিচালক আয়মান সাদিকের স্ত্রী ও প্রতিষ্ঠানটির ইংরেজি শিক্ষক মুনজেরিন শহীদ বলেন, টেন মিনিট স্কুল ইংলিশ সেন্টারে আইইএলটিএসের প্রথম অফলাইন ক্লাস যেকোনো সময় শুরু হবে। এখন থেকে শিক্ষার্থীরা সামনাসামনি এসে তাদের আইইএলটিএসের জার্নি আমাদের সাথে শুরু করতে পারবেন। 

তিনি বলেন, আইইএলটিএসের শিক্ষার্থীদের সবচেয়ে বড় দুর্বলতা হচ্ছে স্পিকিং। তাই আমরা স্পিকিংয়ের জন্য ডেডিকেটেড একটা ব্যবস্থা রেখেছি। আমাদের অফলাইন স্কুলে ছোট ছোট কক্ষগুলোতে বসে শিক্ষার্থীরা একজন একজন করে শিক্ষকদের সাথে কথা বলতে পারবেন, প্রস্তুতি নিয়ে পারবেন। তাদের প্রস্তুতির কথা জানাতেও পারবেন। স্পিকিংয়ে তাদের যে জড়তাটা আছে, সেটা কাটিয়ে উঠতে পারবেন।

‘‘অনেক স্টুডেন্ট আছেন, যারা পুরো কক্ষে সবার সামনে কথা বলতে দ্বিধাবোধ করেন; তাদের জন্যেও এটা খুবই কার্যকর একটা ব্যবস্থা হবে। বিশেষ করে যারা আইইএলটিএস স্পিকিংয়ে দুর্বল, তারা কিন্তু এখানে মক টেস্টে দিয়ে ও স্পিকিং চর্চা করে অনেক উপকৃত হতে পারবেন।’’

নতুন আরেকটি শ্রেণিকক্ষ দেখিয়ে মুনজেরিন বলেন, আমাদের শিক্ষার্থীদের জন্য আমরা প্রতিটি ক্লাসে মাল্টিমিডিয়ার ব্যবস্থা রেখেছি। অর্থাৎ শিক্ষার্থীরা ক্লাসের লাইভ দেখে বিস্তারিত পড়ালেখা করতে পারবেন। এর পাশাপাশি তাদের জন্য হেডফোনের ব্যবস্থা থাকবে। হেডফোন ব্যবহার করে শিক্ষার্থীরা সহজেই লিসেনিং চর্চা করতে পারবেন। ল্যাপটপেরও ব্যবস্থা থাকবে। এর মাধ্যমে শিক্ষার্থীদের যারা কম্পিউটার বেজড আইইএলটিএস পরীক্ষার্থী আছেন তারা নিজেদের প্রস্তুত করতে পারেন।

তিনি আরও বলেন, প্রত্যেকটি শ্রেণিকক্ষকে আমরা এমনভাবে সাজানোর চেষ্টা করেছি, যাতে করে শিক্ষার্থীদের আইইএলটিএস প্রস্তুতিটা কার্যকরী হয়।

টেন মিনিট স্কুলের প্রতিষ্ঠাতা এবং পরিচালক আয়মান সাদিক বলেন, আমরা এত বছর অনলাইনে পড়ানোর মাধ্যমে অনেক শিক্ষার্থীদের থেকে জানতে পেরেছি, তারা আমাদের সাথে অফলাইনেও পড়াশোনা করতে চায়। এ কারণেই কিন্তু টেন মিনিট স্কুল ইংলিশ সেন্টার খোলা হয়েছে। এখানে একইসাথে যেমন আইইএলটিএসের প্রস্তুতি নেওয়া যাবে, তেমনি ছোটদের জন্যেও স্পোকেন প্রোগ্রামের ব্যবস্থাও রয়েছে। দুটো প্রোগ্রামে আমরা শিক্ষার্থী ভর্তি নিচ্ছি।

২০১৫ সালে প্রতিষ্ঠিত হওয়ার পর থেকেই টেন মিনিট স্কুল গুণগত পড়াশোনাকে সারাদেশের সব শিক্ষার্থীদের কাছে সহজলভ্য করে তোলা ও প্রথাগত ও ডিজিটাল শিক্ষা পদ্ধতির মধ্যকার দূরত্ব নিরসনের লক্ষ্যে কাজ করছে। টেন মিনিট স্কুলের ৫২ শতাংশ শিক্ষার্থী শহরের বাইরে এবং তার মধ্যে ৩৪ শতাংশ শিক্ষার্থী মেয়ে। প্রতিষ্ঠানটি ফেসবুক ও ইউটিউবের মাধ্যমে শিক্ষা দান করে থাকে। এছাড়াও প্রতিষ্ঠানের ওয়েবসাইটে স্মার্টবুক, টেন মিনিট স্কুল ব্লগ, টেন মিনিট স্কুল লাইভ নামে কয়েকটি শাখায় পাঠদান চলছে।

 

সর্বশেষ সংবাদ