কোরবানির ঈদ কবে? যা বলছেন জ্যোতির্বিজ্ঞানীরা

প্রতীকী ছবি
প্রতীকী ছবি  © ফাইল ফটো

সদ্য় পেরিয়েছে খুশির ঈদ। গোটা দুনিয়া মেতেছিলে ঈদের আনন্দে। এবার অপেক্ষা ঈদুল আজহার। ইসলামীয় ক্যালেন্ডারের দ্বাদশ মাসের নামে দিহু-অল-হিজ্জা। এই মাসের দশম দিনে পালিত হয় ইদ-উল-আজহা বা কোরবানির ঈদ। 

কোরবানি শব্দের অর্থ হল ত্যাগ ও তিতিক্ষা। ইসলাম ধর্ম অনুযায়ী, ত্যাগের মাধ্য়মেই আল্লাহ কাছাকাছি পৌঁছনো যায়। সেই নৈকট্য অর্জনকেই বলা হয় কোরবানি। ঈদ শব্দের অর্থ হল আনন্দ। আর আজহা বলতে বোঝায় পসু কোরবানিকে। মূলত এই উৎসবে ধর্মপ্রাণ মুসলিমরা কোরবান করেন গরু, ছাগল বা ভেড়া। 

ইসলামি চিন্তাবিদরা জানিয়েছেন, ঈদুল ফিতর বা রমজানের ঈদের মোটামুটি ৭০ দিন পর পালিত হয় কোরবানির ঈদ। চাঁদ দেখার উপর নির্ভর করে ঈদের দিন নির্ধারিত হয়। আরবি ক্যালেন্ডার অনুযায়ী ২০২৪ সালের ১৬ অথবা ১৭ জুন পালিত হবে ঈদুল আজহা।

আরব আমিরাতের জ্যোতির্বিজ্ঞানীরা ২০২৪ সালের ঈদ আল আজহার প্রথম দিন ভবিষ্যদ্বাণী করেছেন। এমিরেটস অ্যাস্ট্রোনমি সোসাইটির চেয়ারম্যান ইব্রাহিম আল জারওয়ানের ভবিষ্যদ্বাণী আরফাত দিবস রবিবার ১৬ জুন থেকে শুরু হবে ও পরের দিনটি ঈদ উল আজহা শুরু হবে। 'আরাফাহ' (ইসলাম ধর্ম অনুযায়ী, শেষ আরাফাহের দিনে উপবাস করার মাধ্যমে শেষ হতে চলা বছর এবং আগামী বছরের জন্য প্রায়শ্চিত্ত করা) পালনের পরের দিন পালিত হয় কোরবানির ঈদ।

 

সর্বশেষ সংবাদ