চা ছাত্র সংসদের সম্মাননা পেলেন ৪ মনীষী, ১১ সমাজসেবী

বিশ্ববিদ্যালয় চা ছাত্র সংসদের অনুষ্ঠানের মঞ্চে অতিথিরা।
বিশ্ববিদ্যালয় চা ছাত্র সংসদের অনুষ্ঠানের মঞ্চে অতিথিরা।   © টিডিসি ফটো

মৌলভীবাজার জেলার শ্রীমঙ্গল উপজেলার চা জনগোষ্ঠীর শিক্ষার্থীদের নিয়ে অনুষ্ঠিত হয়েছে ‘গুণীজন সম্মাননা ও চা ছাত্র মেধাবৃত্তি প্রদান ২০২৪’। শুক্রবার (১২ এপ্রিল) শ্রীমঙ্গলের জেলা পরিষদ অডিটোরিয়ামে এই সম্মাননা ও মেধাবৃত্তি প্রদান অনুষ্ঠানের আয়োজন করে বিশ্ববিদ্যালয় চা ছাত্র সংসদ (উৎস)। 

এ সময় অনুষ্ঠানে উপস্থিত শিক্ষাক্ষেত্রে অবদান রাখা চার মনীষীকে গুণীজন সম্মাননা প্রদান করা হয়। একইসঙ্গে ১১ জন সমাজসেবী ব্যক্তিত্বকে সম্মাননা স্মারক ও চার জন যুব নেতৃত্বকে ইয়ুথ আইকন সম্মাননা প্রদান করা হয়। 

প্রধান অতিথি হিসেবে এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন শ্রীমঙ্গল উপজেলা নির্বাহী কর্মকর্তা জনাব মো. আবু তালেব এবং বিশিষ্ট সমাজসেবী, প্রসূতি ও স্ত্রী-রোগ বিশেষজ্ঞ ডা.সুধাকর কৈরী।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয় চা-ছাত্র সংসদের সভাপতি মুক্তা দোষাদ। এই আয়োজনে মিডিয়া পার্টনার হিসেবে ছিল দ্যা ডেইলি ক্যাম্পাস ও ঢাকা পোস্ট। 

চা বাগানে অনেক বছর ধরে শিক্ষার আলো ছড়াতে কাজ করছেন সংবর্ধিত মনীষীরা। অনুষ্ঠানে তাঁদের উপদেশমূলক ও অনুপ্রেরণামূলক বক্তব্যে উপস্থিত শিক্ষার্থীরা ও উৎস সদস্যরা নানা দিকনির্দেশনা গ্রহণ করেন। 

a411ba5b-e59a-41d0-a494-45f41e96fd9d

 

সম্মাননা প্রদানের পাশাপাশি চা বাগানের গরীব শ্রমিকদের ২০ জন মেধাবী সন্তানকে এক লক্ষ টাকা সমমূল্যের এককালীন বৃত্তি প্রদান করেন ডা. সুধাকর কৈরী। 

এছাড়া বিশ্ববিদ্যালয় চা ছাত্র সংসদের সাবেক সহ-সভাপতি হৃদয় ছত্রীর প্রথম মৃত্যুবার্ষিকী উপলক্ষে তার পরিবার ও উৎস অ্যালামনাইয়ের মাধ্যমে ৬ জন মেধাবী  চা শ্রমিক সন্তানকে "হৃদয় ছত্রী স্মৃতি মেধাবৃত্তি" প্রদান করা হয়। একইসঙ্গে গত জানুয়ারি মাসে শিক্ষার্থীদের সৃজনশীলতা বজায় রাখায় আয়োজিত "বই পড়া ও রিভিউ লেখা প্রতিযোগিতা-২০২৪"-এর পুরস্কার বিতরণ করা হয়। 

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বিশ্ববিদ্যালয় চা ছাত্র সংসদের (উৎস) সাধারণ সম্পাদক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী শুভ কৈরী এবং সংগঠনের সিনিয়র সহ-সভাপতি ও এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেনের শিক্ষার্থী সোমা গোস্বামী। 

d8b64b1d-9e30-45d5-8925-148be078130f

অনুষ্ঠানটির সমাপনী বক্তব্যে সভাপতি মুক্তা দোষাদ তার বিদায়ী বক্তব্যের মাধ্যমে। এ সময় তিনি বলেন, “If I can't be the sun that shines upon the earth, I can still be a lamp and light up my street. সূর্য হয়ে সমস্ত অন্ধকারে আলো পৌছাঁতে না পারলেও, ছোট একটি ল্যাম্প হয়ে সমস্ত চা জনগোষ্ঠীর আলো হয়ে জ্বলতে পারার গৌরবের রাজতিলক আমাদের কপালে একদিন ঠিকই স্থান করে নেবে এবং এই প্রচেষ্টা আমরা জারি রাখবো।” 

অনুষ্ঠানে উৎসের ওয়েবসাইট (https://utsaofficial.org/) উন্মোচন করা হয়। এর মাধ্যমে বিশ্ববিদ্যালয় চা ছাত্র সংসদের হাত ধরে ১২ বছর ধরে চলে আসা মাঠপর্যায়ের ঐতিহ্য ও কার্যক্রম ভার্চুয়াল জগতে অন্তর্ভুক্ত করা হলো। 

প্রসঙ্গত, বিশ্ববিদ্যালয় চা ছাত্র সংসদ একঝাঁক বিশ্ববিদ্যালয় পড়ুয়া শিক্ষার্থীদের দ্বারা প্রতিষ্ঠিত একটি সংগঠন যা বিগত ১২ বছর ধরে চা বাগানে শিক্ষা ও সংস্কারমূলক কর্মকাণ্ড পরিচালনা করে আসছে। 


সর্বশেষ সংবাদ