মাংস নয়, ব্রাজিল থেকে গরু আমদানি করতে চায় বাংলাদেশ

  © বিবিসি

ব্রাজিল গরুর মাংস রফতানিতে আগ্রহী হলেও বাংলাদেশ চাইছে জীবন্ত গরু আমদানির সুযোগ। পাশাপাশি দেশটি যেন তাদের বাজারে তৈরি পোশাক ও পাটের শুল্কমুক্ত রফতানি সুবিধা দেয়, সে দাবিও জানাচ্ছে। বিবিসির খবরে এ তথ্য জানানো হয়েছে।

রোববার (০৭ এপ্রিল) ঢাকায় ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রী মাউরো ভিয়েরোর সাথে পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ ও বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটুর বৈঠকে এসব উঠে এসেছে। 

এদিন সকালে ঢাকায় এসে বিকেলে পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদের সঙ্গে বৈঠকে মিলিত হন মাউরো ভিয়েরো। বৈঠকে কারিগরি সহযোগিতা বিষয়ক চুক্তি ছাড়াও ক্রীড়া ক্ষেত্রে সহযোগিতার বিষয়ে সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। এটাই ব্রাজিলের কোনও পররাষ্ট্রমন্ত্রীর প্রথম বাংলাদেশ সফর। 

বৈঠকের পর পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী জুলাইয়ে ব্রাজিল সফরে যাবেন। সেখানে অর্থনৈতিক জোট ব্রিকসের সদস্য পদ লাভের ক্ষেত্রে তারা বাংলাদেশকে সহায়তা করবে।

আরও পড়ুন: জুলাইয়ে ব্রাজিলে যেতে পারেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

ব্রাজিল, রাশিয়া, ভারত, চীন ও দক্ষিণ আফ্রিকার সমন্বয়ে গঠিত জোটটিতে যোগ দিতে গত আগস্টে নতুন ছয়টি দেশ আমন্ত্রণ পেলেও বাংলাদেশ পায়নি। তবে বাংলাদেশ ব্রিকস ব্যাংকের সদস্য।

ব্রাজিল আগে থেকেই বাংলাদেশে গরুর মাংস রফতানির জন্য আগ্রহ প্রকাশ করে আসছিল। তবে ঢাকায় ভিয়েরোর সাথে সাক্ষাতের পর বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু বলেছেন মাংসজাত পণ্য নয়, ব্রাজিল থেকে গরু আমদানি করতে চায় বাংলাদেশ।

তিনি বলেন, ব্রাজিল কম দামে মাংস উৎপাদন ও রফতানি করতে পারে। কোরবানি সামনে রেখে সস্তা হলে লাইভ ক্যাটল (জীবন্ত গরু) আনার ব্যবস্থা করা যায় কি না, তা বলেছি। তারা দেখবে বলেছে।


সর্বশেষ সংবাদ