ইউনেস্কোর শান্তি পুরস্কার পাননি ড. ইউনূস, দাবি শিক্ষামন্ত্রীর

ইউনেস্কোর শান্তি পুরস্কার পাননি ড. ইউনূস, দাবি শিক্ষামন্ত্রীর
ইউনেস্কোর শান্তি পুরস্কার পাননি ড. ইউনূস, দাবি শিক্ষামন্ত্রীর  © সংগৃহীত

শান্তিতে নোবেল বিজয়ী অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূস ইউনেস্কোর ‘ট্রি অব পিস’ পুরস্কার পেয়েছেন বলে যে তথ্য প্রচারিত হয়েছে তা সঠিক নয়। এমনটি দাবি করেছেন শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী। বুধবার (২৭ মার্চ) সচিবালয়ে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

মুহিবুল হাসান বলেন, শিক্ষামন্ত্রী হিসেবে পদাধিকার বলে বাংলাদেশ ন্যাশনাল ফর কমিশন ফর ইউনেস্কোর (বিএনসিউ) চেয়ারম্যান আমি। কিছুদিন আগে ইউনেস্কো ড. মুহাম্মদ ইউনূসকে একটি পুরস্কার দিয়েছে বলে প্রচার করা হচ্ছে। আমরা এ বিষয়টি নিয়ে ইউনেস্কোর সদর দফতরে যোগাযোগ করেছি। সেখান থেকে তারা নিশ্চিত করেছেন, ড. মুহাম্মদ ইউনূসকে ইউনেস্কো কোনো সম্মাননা দেওয়া হয়নি।  

তিনি আরও বলেন, ইউনূস সেন্টার ও ড. মুহাম্মদ ইউনূসের বরাত দিয়ে যে সংবাদটি প্রচার হয়েছে, সেটা প্রতারণামূলক ও মিথ্যা। সাধারণ মানুষের মধ্যে বিভ্রান্তি সৃষ্টি করার জন্য ইউনেস্কোর পুরস্কার বলে প্রচার করা হয়েছে। এখন 

ইউনূস সেন্টারের ওয়েবসাইটে এখন পর্যন্ত ইউনেস্কোর পুরস্কার হিসেবেই লেখা রয়েছে যা প্রতারণা ও শঠতামূলক কার্যক্রম উল্লেখ করে শিক্ষামন্ত্রী বলেন, একজন ইসরাইলি ভাস্কারের দেয়া পুরস্কারকে তিনি ইউনেস্কোর পুরস্কার হিসেবে প্রচার করেছেন।

শিক্ষামন্ত্রী বলেন, এটা আমাদের জন্য অত্যন্ত সংবেদনশীল ও অপমানজনকও বটে। ইউনেস্কো কমিশন শিক্ষা মন্ত্রণালয়ের অধীনে হওয়ায় আমরা ইউনেস্কোর কাছে একটি ব্যাখ্যা পাঠায়ে বলবো ড. ইউনূস বিভ্রান্তি সৃষ্টি করেছেন, যেটা অনৈতিক ও অপরাধমূলক। এছাড়া শ্রম আইন লঙ্ঘনের জন্য ইউনূস যে দণ্ডিত হয়েছেন, সেটাও ইউনেস্কোকে জানাব।

গত ২১ মার্চ ইউনূস সেন্টার এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, আজারবাইজানের বাকুতে ১৪-১৬ মার্চ অনুষ্ঠিত একাদশ বিশ্ব বাকু ফোরামের শেষ দিনে ড. মুহাম্মদ ইউনূসকে ‘দ্য ট্রি অব পিস’ পুরস্কারে ভূষিত করে জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতিবিষয়ক সংস্থা ইউনেস্কো।


সর্বশেষ সংবাদ