কবরের লাশ সুরক্ষা ও কঙ্কাল চুরি রোধে রিট

হাইকোর্ট
হাইকোর্ট  © সংগৃহীত

পৃথিবীর বিভিন্ন দেশে লাশ ও কঙ্কাল চুরি প্রতিরোধে আইন থাকলেও বাংলাদেশে কোনো আইন নেই। মানবাধিকার ও সমাজ উন্নয়ন সংস্থার চেয়ারম্যান ড. গোলাম রহমান এ রিট দায়ের করেন। বৃহস্পতিবাবার (১৪ মার্চ) সুপ্রিম কোর্টের সংশ্লিষ্ট শাখায় রিটটি দায়ের করা হয়।

রিটে লাশ ও কঙ্কাল চুরির ঘটনায় জড়িতদের আইনের আওতায় আনার নির্দেশনা চাওয়া হয়েছে। এ ছাড়াও যাদের লাশ ও কঙ্কাল চুরি হয়েছে তাদের পরিবারকে ক্ষতিপূরণ দেয়ার নির্দেশনা চাওয়া হয়েছে রিটে।
 
রিটকারী আইনজীবী ড. গোলাম রহমান সংবাদমাধ্যমকে বলেন, লাশ ও কঙ্কাল চুরি প্রতিরোধে বাংলাদেশে কোনো আইন নেই। পৃথিবীর অনেক দেশেই এ-সংক্রান্ত আইন আছে। কিন্তু বাংলাদেশে লাশ সুরক্ষার কোনো আইন নেই। লাশ চুরি হয়ে গেলে আত্মীয়স্বজন চিন্তা করেন কবরে সওয়াল-জবাব হবে কীভাবে। এভাবে দিনের পর দিন লাশ চুরির ঘটনায় উদ্বিগ্ন অনেকেই।

তিনি বলেন, লাশ ও কঙ্কাল চুরির ঘটনায় বিভিন্ন জাতীয় দৈনিকে সংবাদে এসেছে। শত শত লাশ ও কঙ্কাল চুরির খবর এসেছে। লাশ চুরি করে বিক্রি করা হয়। কঙ্কাল চুরি করে বিভিন্ন হাসপাতাল ও ক্লিনিকে বিক্রি করা হয়। পৃথিবীর অন্যান্য দেশে লাশ ও কঙ্কাল চুরি প্রতিরোধে আইন থাকলেও বাংলাদেশে কোনো আইন নেই।

স্বরাষ্ট্র, আইন, ধর্ম মন্ত্রণালয়ের সচিবসহ সংশ্লিষ্ট ২৫ জনকে এতে বিবাদী করা হয়েছে।


সর্বশেষ সংবাদ