পাবনাতেই হবে দ্বিতীয় পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা
প্রধানমন্ত্রী শেখ হাসিনা  © সংগৃহীত

প্রধানমন্ত্রী শেখ হাসিনা জানিয়েছেন পাবনাতেই দ্বিতীয় পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র করা হবে। তিনি বলেন, দক্ষিণের চরাঞ্চলে নয়, পাবনাতেই করা হবে দ্বিতীয় পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র। এখন থেকেই প্রস্তুতি নেয়ার নির্দেশ দিয়েছি। 

সোমবার (১১ মার্চ) সকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ে বঙ্গবন্ধু বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ ও গবেষণা অনুদান অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

অনুষ্ঠানের শুরুতে ৫৪ জনকে বঙ্গবন্ধু বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ প্রদান করা হয়েছে। এরমধ্যে ২৫ জনকে ন্যাশনাল সাইন্স অ্যান্ড টেকনোলজি, ১০ জনকে বঙ্গবন্ধু বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ ও ১৯জনকে বিশেষ গবেষণা অনুদান প্রদান করা হয়। এছাড়া ২৫ জনকে ন্যাশনাল সায়েন্স অ্যান্ড টেকনোলজি ফেলোশিপ দেওয়া হয়।

এসময় জনগণের কল্যাণে গবেষণা করার জন্য গবেষকদের তাগিদ দেন সরকার প্রধান। বলেন, গবেষণা ছাড়া উৎকর্ষ লাভ করা যায় না। গবেষণা যেন মানুষের কাজে লাগে সেদিকে খেয়াল রাখতেও গবেষকদের প্রতি আহ্বান জানান প্রধানমন্ত্রী।  

প্রধানমন্ত্রী বলেন, গবেষণার বিষয়ে সরকার সবসময়ই আন্তরিক। ’৯৬ সালে ক্ষমতায় এসে প্রথম প্রযুক্তি শিক্ষা ও গবেষণার সুযোগ সৃষ্টি করে আওয়ামী লীগ। তাছাড়া বিজ্ঞানকে বঙ্গবন্ধুই বেশি গুরুত্ব দিতেন। ’৭৫ এর পর স্বৈরশাসকরা গবেষণায় গুরুত্ব দেয়নি।

তিনি বলেন, একেকটা দলের নীতি ও দেশপ্রেমের বিষয় থাকে। আওয়ামী লীগ সবসময় বিশ্বাস করে- নিজেরা করবো, কারও কাছে হাত পাতবো না। সরকারের মূল লক্ষ্য মানবসম্পদ, স্বাস্থ্য বিষয়ক গবেষণায় বেশি গুরুত্ব দেয়া। অনুদান ও ফেলোশিপের টাকা জনগণের। তাই গবেষণা যেন জনকল্যাণে কাজে লাগে সেদিকে লক্ষ্য রাখার আহ্বান জানান প্রধানমন্ত্রী।

আরও পড়ুন: এবার মেজ মেয়েকেও নিজের জিম্মায় চান জাপানি মা, আপিল

এদিকে নারীদের সাফ চ্যাম্পিয়নশিপে ভারতকে হারিয়ে চ্যাম্পিয়ন হওয়ায় অনূর্ধ্ব ১৬ দলকে ডেকে প্রাইজমানি দেয়ার ঘোষণা দেন প্রধানমন্ত্রী।


সর্বশেষ সংবাদ