দিনাজপুরে সর্বনিম্ন তাপমাত্রা ৮ ডিগ্রি, তবুও চলছে স্কুল

সর্বনিম্ন ৮ ডিগ্রি তাপমাত্রায়ও দিনাজপুরে স্কুল খোলা
সর্বনিম্ন ৮ ডিগ্রি তাপমাত্রায়ও দিনাজপুরে স্কুল খোলা  © সংগৃহীত

দেশের বিভিন্ন এলাকায় বেড়েছে শীতের তীব্রতা। কোথাও কোথাও তাপমাত্রা ১০ ডিগ্রির নিচে চলে গেছে। এরইমধ্যে তীব্র শীতে চুয়াডাঙ্গা ও কুড়িগ্রামে স্কুল বন্ধ ঘোষণা করা হয়েছে। এসব জেলায় স্কুল বন্ধ ঘোষণা হলেও দিনাজপুরে দেশের সর্বনিম্ন তাপমাত্রা ৮ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা সত্ত্বেও অধিকাংশ মাধ্যমিক বিদ্যালয়ে চলছে পাঠদান কার্যক্রম।

বৃহস্পতিবার (১৮ জানুয়ারি) দিনাজপুর আবহাওয়া পর্যবেক্ষণাগার সূত্রে জানা যায়, সকাল ৬টায় জেলার সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৮ ডিগ্রি সেলসিয়াস। গতকাল বুধবার ছিল ১১ ডিগ্রি সেলসিয়াস। ইতোমধ্যে এই জেলার ওপরে দুটি মৃদু শৈত্য প্রবাহ বয়ে গেছে। দু-একদিনের মধ্যে বৃষ্টির আভাস রয়েছে।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এবং মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের (মাউশি) পক্ষ থেকে দেশের যেসব জেলায় দিনের তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াস বা তার নিচে নেমে যাবে সেসব জেলার শিক্ষাপ্রতিষ্ঠানগুলো বন্ধ রাখা হবে বলে নির্দেশনা আছে। তবে দিনাজপুরের অধিকাংশ শিক্ষাপ্রতিষ্ঠান এই নির্দেশনা মানছে না।

দিনাজপুর আবহাওয়া অফিসের আবহাওয়া সহকারী আসাদুজ্জামান জানান, ইতোমধ্যে এই জেলার ওপরে দুটি মৃদু শৈত্য প্রবাহ বয়ে গেছে। দু-একদিনের মধ্যে বৃষ্টির আভাস রয়েছে। এ ধরনের আবহাওয়া আগামী কয়েক দিন থাকতে পারে।

আরও পড়ুন: দেবতাখুম পর্যটন এলাকায় ২২ জানুয়ারি থেকে ভ্রমণ নিষেধাজ্ঞা প্রত্যাহার

গত কয়েকদিন ধরে বয়ে যাওয়া শৈত্যপ্রবাহের কারণে বৃহস্পতিবার চুয়াডাঙ্গা জেলার সব মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করেছে জেলা শিক্ষা অফিস। আজ সকালে বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, তীব্র শীত আর গুঁড়ি গুঁড়ি বৃষ্টিতে মানুষ খুব একটা বাইরে বের হয় নি। সড়কে যানবাহন চলাচলও অনেক কম। 

এছাড়া কুড়িগ্রামে সর্বনিম্ন তাপমাত্রা ৯ ডিগ্রি সেলসিয়াসে নেমে যাওয়ায় জেলার মাধ্যমিক পর্যায়ের স্কুল বন্ধ ঘোষণা করা হয়েছে। মাধ্যমিক পর্যায়ের স্কুল বন্ধ ঘোষণা করা হলেও প্রাথমিকের ক্লাস চলমান রয়েছে। এ অবস্থায় বিপাকে পড়েছেন শিশু শিক্ষার্থীরা। বিষয়টি নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন অভিভাবকরা।

এদিকে, আগামীকাল  শুক্রবার আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। রাত থেকে সকাল পর্যন্ত সারা দেশে মাঝারি থেকে ঘনকুয়াশা পড়তে পারে। এটি কোথাও কোথাও দুপুর পর্যন্ত অব্যাহত থাকতে পারে। 

কুয়াশার কারণে বিমান চলাচল, অভ্যন্তরীণ নৌ-পরিবহন এবং সড়ক যোগাযোগে সাময়িকভাবে বিঘ্ন ঘটতে পারে। সারা দেশে রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে। সেই সঙ্গে দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে। অন্যদিকে, পাঁচদিনে রাতের তাপমাত্রা কমতে পারে।


সর্বশেষ সংবাদ