ঘরে বসেই জানা যাবে ভোটের হার, ফলাফলসহ নির্বাচনী সব তথ্য

ঘরে বসেই জানা যাবে ভোটের হার
ঘরে বসেই জানা যাবে ভোটের হার  © সংগৃহীত

দেশব্যাপী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণ শুরু হয়েছে। এবারই প্রথম ভোটের ফলাফল জানতে অ্যাপ চালু করেছে নির্বাচন কমিশন (ইসি)। ‘স্মার্ট ইলেকশন ম্যানেজমেন্ট বিডি’ নামে অ্যাপটিতে নির্বাচন সংক্রান্ত তথ্য, ফলাফল ও বিশ্লেষণ নামে তিনটি মেন্যু রয়েছে। এর মাধ্যমে ভোটকেন্দ্রের অবস্থান, ভোটগ্রহণ চলাকালে প্রতি দুই ঘণ্টা অন্তর কেন্দ্রভিত্তিক ভোট পড়ার হার জানা যাবে ঘরে বসেই।

রোববার (৭ জানুয়ারি) সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত বিরতিহীন ভোটগ্রহণ চলবে ২৯৯ আসনে। এবারের নির্বাচনে ২৮টি রাজনৈতিক দল ও স্বতন্ত্র প্রার্থী মিলিয়ে ১ হাজার ৯৭০ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন বলে জানিয়েছে ইসি।

অ্যাপে যুক্ত হবেন যেভাবে
অ্যান্ড্রয়েড বা আইফোন ফোনের স্টোর থেকে smartelectionmanagement.bd  ইনস্টল করতে হবে। অ্যাপটি চালু করা হলে ইসির লোগো সম্বলিত পেজ আসবে। কিছুক্ষণের মধ্যে ভাষা (ইংরেজি ও বাংলা) নির্বাচন করতে বলা হবে। তারপর জাতীয় পরিচয়পত্র নম্বর, জন্ম তারিখ ও মোবাইল নম্বর দিয়ে নিবন্ধন করতে হবে। নিবন্ধন করার পর ভোটার আইডি কার্ডের নম্বর দিলে আপনার ভোটকেন্দ্র কোথায়, ভোটের সিরিয়াল নম্বরসহ যাবতীয় তথ্য পেয়ে যাবেন। এসব তথ্য ছাড়াও প্রার্থীদের নাম, ছবি, প্রার্থীদের হলফনামাসহ কেন্দ্রের লোকেশনও জানা যাবে।

এছাড়া ইসির ওয়েবসাইটে নির্বাচনী সব আসনের তথ্য রয়েছে। আসনের তালিকা থেকে ভোটাররা জানতে পারবেন তার ওয়ার্ডের জন্য কোন কেন্দ্র নির্ধারিত রয়েছে। কেবল নির্ধারিত কেন্দ্রেই ভোট দিতে পারবেন।

ফল জানা যাবে যেভাবে
ফলাফল ক্যাটাগরিতে আপনার আসন ও সব আসন নামে দুটি অপশন আছে। ভোটের দিন ‘আপনার আসন’ অপশনে থেকে সংশ্লিষ্ট নির্বাচনী এলাকার ফলের সংক্ষিপ্ত বিবরণী, বেসরকারিভাবে গণনায় এগিয়ে থাকা প্রার্থীর নাম, কেন্দ্রভিত্তিক প্রাপ্ত ভোটের সংখ্যা দেখা যাবে।

আরও পড়ুন: দেশব্যাপী ভোটগ্রহণ শুরু, ভোটার ১১ কোটি ৯৬ লাখ ৯১ হাজার

রোববার (৭ জানুয়ারি) সকাল ৮টা থেকে ভোট শুরু হলে ভোট চলা অবস্থায় ‘ভোট গ্রহণ চলছে’ দেখা যাবে। ভোটগ্রহণের সময় প্রতি দুই ঘণ্টা অন্তর কেন্দ্রভিত্তিক ভোটের হার দেখা যাবে। আর ‘সব আসন’ অপশন থেকে সারাদেশের যেকোনো আসনের ফল মিলবে।

২৯৯ সংসদীয় আসনে মোট ভোট কেন্দ্রের সংখ্যা ৪২ হাজার ২৪টি। এসব কেন্দ্রে ভোটকক্ষ ২ লাখ ৬১ হাজার ৯১২টি। সর্বশেষ প্রকাশিত তালিকা অনুযায়ী, এবারের নির্বাচনে মোট ভোটার ১১ কোটি ৯৬ লাখ ৮৯ হাজার ২৮৯ জন। যার মধ্যে পুরুষ ভোটারের সংখ্যা ৬ কোটি ৭৬ লাখ ৯ হাজার ৭৪১ ও নারী ভোটারের সংখ্যা ৫ কোটি ৮৯ লাখ ১৮ হাজার ৬৯৯। এছাড়া সারাদেশে এবার তৃতীয় লিঙ্গের ভোটার আছেন ৮৪৯ জন।

এদিকে, সংসদ নির্বাচন উপলক্ষে ৭২ ঘণ্টা মোটরসাইকেল চলাচলের বিষয়ে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। এ সময় শুধু আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, সশস্ত্র বাহিনী, প্রশাসনের সদস্য ও অনুমোদিত পর্যবেক্ষক, জরুরি সেবার যানবাহন, ওষুধ, চিকিৎসা সরঞ্জাম ও অভিন্ন কাজে ব্যবহৃত জিনিসপত্র এবং সংবাদপত্র বহনকারী সব ধরনের যানবাহন, দূরপাল্লার যানবাহন, প্রতিদ্বন্দ্বী প্রার্থী ও তাদের এজেন্টদের ক্ষেত্রে এ বিধিনিষেধ শিথিল করা হবে। 

সাংবাদিক, পর্যবেক্ষক, নির্বাচন-সংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারী, জাতীয় মহাসড়ক, প্রধান আন্তঃজেলা রুট, মহাসড়ক এবং প্রধান মহাসড়কের সংযোগ সড়কের ক্ষেত্রেও বিধিনিষেধ শিথিল করা হবে।


সর্বশেষ সংবাদ