শ্রম আইন লঙ্ঘনের মামলায় ড. ইউনূসের বিরুদ্ধে রায় আজ

নোবেলজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূস
নোবেলজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূস  © ফাইল ছবি

নোবেলজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূসের বিরুদ্ধে শ্রম আইন লঙ্ঘনের অভিযোগে করা মামলার রায় ঘোষণা করা হবে আজ সোমবার। ড. মুহাম্মদ ইউনূসসহ চার জনের বিরুদ্ধে ঢাকার শ্রম আদালতের বিচারক শেখ মেরিনা সুলতানা গত ২৪ ডিসেম্বর এ দিন ধার্য করেন। এদিন আসামি ও রাষ্ট্রপক্ষের যুক্তিতর্কসহ চূড়ান্ত শুনানি শেষ হয়।

এ সময় ড. ইউনূসের বিরুদ্ধে অভিযোগ সঠিক নয় বলে দাবি করেন তার আইনজীবী ব্যারিস্টার আবদুল্লাহ আল মামুন। শ্রমিকদের পক্ষে শুনানি করেন কলকারখানা ও প্রতিষ্ঠান অধিদপ্তরের আইনজীবী খুরশীদ আলম খান ও আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রসিকিউটর সৈয়দ হায়দার আলী। 

তারা বলেন, ড. ইউনুস শ্রম আইন লঙ্ঘন করে শ্রমিকদের কল্যাণ ফান্ডের টাকা আত্মসাৎ করেছেন। এটি কোম্পানি আইনেরও লঙ্ঘন। শ্রমিকদের মামলায় বিচার হচ্ছে। তারা যাতে ন্যায্য বিচার পায়, সেটা নিশ্চিত করাই আদালতের দায়িত্ব।

আরো পড়ুন: নিষেধাজ্ঞা অমান্য করে ফানুস উড়িয়ে ও আতশবাজিতে নতুন বছর বরণ

ঢাকার তৃতীয় শ্রম আদালতে কলকারখানা ও প্রতিষ্ঠান অধিদপ্তরের পরিদর্শক আরিফুজ্জামান বাদী হয়ে ২০২১ সালের ৯ সেপ্টেম্বর ড. ইউনূসসহ চারজনের বিরুদ্ধে মামলা করেন। এতে শ্রমিক কল্যাণ ফাউন্ডেশনে লভ্যাংশ জমা না দেওয়া, শ্রমিকদের চাকরি স্থায়ী না করা, গণছুটি নগদায়ন না করার অভিযোগ আনা হয়। অন্য আসামিরা হলেন গ্রামীণ টেলিকমের এমডি মো. আশরাফুল হাসান, পরিচালক নুরজাহান বেগম ও মো. শাহজাহান।


সর্বশেষ সংবাদ