বাংলাদেশে ভোটের অধিকার ইস্যুতে যোগাযোগ রাখছে জাতিসংঘ

প্রেস ব্রিফিংয়ে বক্তব্য রাখছেন জাতিসংঘ মহাসচিবের মুখপাত্র স্টিফেন ডুজারিক।
প্রেস ব্রিফিংয়ে বক্তব্য রাখছেন জাতিসংঘ মহাসচিবের মুখপাত্র স্টিফেন ডুজারিক।  © ফাইল ছবি

বাংলাদেশে মৌলিক অধিকার ও ভোটের অধিকার প্রশ্নে জাতিসংঘ অব্যাহতভাবে যোগাযোগ রাখছে এবং অবাধ ও সুষ্ঠু নির্বাচনের জন্য আহ্বান জানাচ্ছে, যাতে প্রত্যেক বাংলাদেশি ভয়-ভীতি ছাড়াই ভোট দিতে পারেন। যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় মঙ্গলবার জাতিসংঘের নিয়মিত ব্রিফিংয়ে এক প্রশ্নের জবাবে এসব কথা বলেছেন সংস্থাটির মহাসচিবের মুখপাত্র স্টিফেন ডুজারিক।

সম্প্রতি রবার্ট এফ. কেনেডি হিউম্যান রাইটস ও আইসিএইডিসহ ছয়টি আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন বাংলাদেশে মৌলিক অধিকার সুরক্ষিত রাখতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছে। শাসকগোষ্ঠী যখন নির্বাচনের নামে পুরো দেশকে কারাগার বানিয়ে ফেলেছে তখন এ আহ্বান এলো। বাংলাদেশের মানুষের মৌলিক অধিকার ও ভোটের অধিকার উদ্ধারে জাতিসংঘ কী পদক্ষেপ নিচ্ছে—এমন এক প্রশ্নের জবাব চাওয়া হয় তার কাছে।

আরও পড়ুন: বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি নিয়ে উদ্বেগ আন্তর্জাতিক ৬ সংগঠনের

জবাবে জাতিসংঘ মহাসচিবের মুখপাত্র স্টিফেন ডুজারিক বলেন, আমি বলতে চাচ্ছি, আমরা এ ইস্যুতে যুক্ত থাকব এবং অবাধ ও সুষ্ঠু নির্বাচনের জন্য আহ্বান জানাতে থাকব যাতে প্রত্যেক বাংলাদেশি ভয়-ভীতি বা যেকোনো প্রতিক্রিয়া থেকে মুক্ত থেকে ভোট দিতে পারেন।  

প্রসঙ্গত বাংলাদেশের সাম্প্রতিক পরিস্থিতি নিয়ে একটি যৌথ বিবৃতি প্রকাশ করেছে ছয়টি আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন। বিবৃতিতে তারা, বাংলাদেশের বর্তমান মানবাধিকার পরিস্থিতি এবং আসন্ন ৭ জানুয়ারির জাতীয় নির্বাচন ঘিরে নাগরিক পরিসর সংকুচিত হওয়ায় গভীর উদ্বেগ প্রকাশ করেছে। গতকাল যুক্তরাষ্ট্রের রবার্ট এফ কেনেডি হিউম্যান রাইটসের (আরএফকেএইচআর) ওয়েবসাইটে বিবৃতিটি প্রকাশ করা হয়।

এছাড়াও একই বিবৃতিতে একটি সুষ্ঠু, গণতান্ত্রিক ও শান্তিপূর্ণ সমাজের জন্য বাংলাদেশের জনগণ সংগ্রাম করছে বলে উল্লেখ করা হয়। এতে বলা হয়, তারা (ছয়টি সংগঠন) বাংলাদেশের জনগণের পাশে আছে। রাজনৈতিক প্রতিপক্ষকে নিশানা করে সহিংসতা, দমনপীড়ন, ভয় দেখানো অবিলম্বে বন্ধের এই ছয় সংগঠনের পক্ষ থেকে জোরালো আহ্বান জানানো হয়েছে।


সর্বশেষ সংবাদ