‘জাতিসংঘ মানবাধিকার ইস্যুতে পক্ষপাতিত্ব করছে’

আন্তর্জাতিক মানবাধিকার দিবসে চবিতে সমাবেশের আয়োজন

আন্তর্জাতিক মানবাধিকার দিবসে আয়োজিত র‌্যালি ও সমাবেশে চবি প্রগতিশীল শিক্ষকবৃন্দ
আন্তর্জাতিক মানবাধিকার দিবসে আয়োজিত র‌্যালি ও সমাবেশে চবি প্রগতিশীল শিক্ষকবৃন্দ  © টিডিসি ফটো

জাতিসংঘ মানবাধিকারের ইস্যুতে পক্ষপাতিত্ব করছে বলে মন্তব্য করেছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) কলা ও মানববিদ্যা অনুষদের সাবেক ডিন অধ্যাপক ড. সেকান্দর চৌধুরী। আন্তর্জাতিক মানবাধিকার দিবস উপলক্ষে প্রগতিশীল শিক্ষক সমাজের আয়োজিত সমাবেশে তিনি এ মন্তব্য করেন।

রোববার (১০ ডিসেম্বর) সকাল সাড়ে ১১টায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু চত্বরে এ সমাবেশ অনুষ্ঠিত হয়।  

সমাবেশে ড. সেকান্দর চৌধুরী বলেন, বাংলাদেশ সরকার আজকে উন্নয়নের রোল মডেল সে চিত্র আমাদের তুলে ধরতে হবে। আমরা দেখছি ইসরায়েলি দখলদারেরা ফিলিস্তিনের জনগণকে নির্বিচারে হত্যা করছে যা স্পষ্ট মানবাধিকারের লঙ্ঘন। গণতন্ত্রের নামে একটি দল অগ্নিসংযোগ করছে যাত্রীবাহী বাসে আগুন দিয়ে মানুষ পোড়াচ্ছে এটাও স্পষ্ট মানবাধিকার লঙ্ঘন। তবে এ ব্যাপারে বিশ্ব মোড়লগুলো আজ কথা বলছে না। জাতিসংঘ আজকে মানবাধিকারের ইস্যুতে পক্ষপাতিত্ব করছে। 

তিনি আরও বলেন, গণতান্ত্রিক যে কোনো ইস্যু আমরা সমর্থন করি। কারণ আমরা গণতন্ত্রে বিশ্বাসী। কিন্তু গণতন্ত্রের নামে  মানুষ হত্যা এগুলো অবশ্যই মানবাধিকার লঙ্ঘন। বিশ্বকে আহবান করবো ফিলিস্তিনে ইসরায়েলি দখলদার মুক্ত করতে হবে। দেশের পরিস্থিতি বিবেচনা করতে হবে। পরিশেষে বলবো দেশের উন্নয়নের জন্য আপনারা কাজ করবেন। শেখ হাসিনাকে সহযোগিতা করবেন।

এতে আরও বক্তব্য রাখেন, হলুদ দলের সমন্বয়ক লোকপ্রশাসন বিভাগের সভাপতি ও বিশ্ববিদ্যালয়ের সাবেক সিন্ডিকেট সদস্য ড. কাজি এসএম খসরুল আলম কুদ্দুসী, সিন্ডিকেট সদস্য মোহাম্মদ আলী, বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মোহাম্মদ নাসিম হাসান, ইংরেজি বিভাগের সভাপতি অধ্যাপক ড.  সুকান্ত ভট্টাচার্য, ক্রিমিনোলোজি এন্ড পুলিশ সায়েন্স বিভাগের সভাপতি মো. সাখাওয়াত হোসেন, যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক আলী আজগর চৌধুরী, প্রাণরসায়ণ বিভাগের অধ্যাপক ড. মু. গোলাম কবীর, জিন প্রকৌশল ও জীবপ্রযুক্তি বিভাগের ড. লায়লা খালেদা (আঁখি), পদার্থবিদ্যা বিভাগের সহযোগী অধ্যাপক মোহাম্মদ আসাদুল হক, কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইন্জিনিয়ারিং বিভাগের সহযোগী অধ্যাপক রেজাউল করিম, রাজনীতি বিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক বখতেয়ার উদ্দীন ও ড. হাসিনা আফরোজা শান্তা।


সর্বশেষ সংবাদ