এইচএসসিতে পাসের হারে ১৪ বছর ধরে ছেলেদের চেয়ে এগিয়ে মেয়েরা

এইচএসসিতে পাসের হারে ১৪ বছর ধরে এগিয়ে মেয়েরা
এইচএসসিতে পাসের হারে ১৪ বছর ধরে এগিয়ে মেয়েরা  © আমান উল্যাহ আলভী

মহামারি করোনার পর প্রথমবার পূর্ণ নম্বর ও পূর্ণ সময়ে হওয়া এবারের এইচএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। এতে পাসের হার ও জিপিএ-৫ কিছুটা কমেছে। তবে এবারের এইচএসসি পরীক্ষার পাসের হারেও ছেলেদের চেয়ে এগিয়ে আছে মেয়েরা। টানা ১৪ বছর ধরে তাদের এই সফলতা বহাল রয়েছে। চলতি বছর নিয়ে টানা তৃতীয়বারের মতো জিপিএ-৫ অর্জনেও এগিয়ে আছে মেয়েরা।

রোববার (২৬ নভেম্বর) প্রকাশিত ২০২৩ সালের এইচএসসি পরীক্ষার ফলাফলে দেখা গেছে, ৯ সাধারণ শিক্ষাবোর্ডে মোট পাসের হার ৭৫ দশমিক ৯০ শতাংশ। এর মধ্যে, মেয়েদের পাসের হার ৭৮ দশমিক ৬১ শতাংশ, ছেলেদের পাসের হার ৭২ দশমিক ৯১ শতাংশ। 

ফলাফলে দেখা গেছে, ৯ সাধারণ শিক্ষাবোর্ডে মোট ৭৮ হাজার ৫২১ শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছে। এর মধ্যে, মোট ৪১ হাজার ৮০৪ জন মেয়ে ও ৩৬ হাজার ৭১৭ জন ছেলে জিপিএ-৫ পেয়েছে।

ফলাফল বিশ্লেষণে দেখা যায়, পাসের হারের দিক থেকে এবারও মেয়েরা ছেলেদের চেয়ে এগিয়ে রয়েছে। বাংলাদেশ শিক্ষা তথ্য ও পরিসংখ্যান ব্যুরোর তথ্য অনুযায়ী, ২০১০ সাল থেকে এইচএসসি পরীক্ষায় পাসের হারে মেয়েরা এগিয়ে থাকছে। 

২০০৯ সালে ছেলেরা শেষবারের মতো পাসের হারে মেয়েদের চেয়ে এগিয়ে ছিল। সে বছর মোট পাসের হার ছিল ৭৪ দশমিক ৮৫ শতাংশ এবং মেয়েদের পাসের হার ছিল ৭৪ দশমিক ৫০ শতাংশ।

আরও পড়ুন: ১০ বছরে দ্বিগুণের বেশি হয়েছে স্নাতক ডিগ্রিধারী

এ বছর এইচএসসি ও সমমানের পরীক্ষায় ১১টি শিক্ষা বোর্ডের ২ হাজার ৬৫৮টি কেন্দ্রে পরীক্ষার্থী ছিলেন ১৩ লাখ ৫৯ হাজার ৩৪২ জন। তাদের মধ্যে ছাত্র ৬ লাখ ৮৮ হাজার ৮৮৭ জন ও ছাত্রী ৬ লাখ ৭০ হাজার ৪৫৫ জন।

অর্থাৎ গত ১৪ বছর ধরে উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) পরীক্ষায় পাসের হারের দিক থেকে মেয়েরা ছেলেদের চেয়ে এগিয়ে রয়েছে। এমনকি চলতি বছর নিয়ে টানা তৃতীয়বারের মতো জিপিএ-৫ অর্জনেও এগিয়ে আছে মেয়েরা।


সর্বশেষ সংবাদ