মিধিলির প্রভাবে সারাদেশে বৃষ্টিপাত, থাকবে রাতেও

বৃষ্টি
বৃষ্টি  © সংগৃহীত

ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘মিধিলি। সকাল থেকে সারাদেশে মাঝারি বৃষ্টিপাতের পাশাপাশি দমকা হাওয়াও বইতে শুরু করেছে। আবহাওয়া অফিস জানিয়েছে, ঘূর্ণিঝড় ‘মিধিলি’র প্রভাবে সারা দেশে আজ (শুক্রবার) দিন ও রাতে টানা বৃষ্টিপাত অব্যাহত থাকবে। কাল ঢাকায় বৃষ্টিপাত কমবে, তবে উপকূলীয় এলাকায় বৃষ্টিপাত অব্যাহত থাকবে। 

সাগরে গভীর নিম্নচাপের কারণে দেশের উপকূলীয় এলাকায় দমকা ও ঝোড়ো হওয়ার সঙ্গে প্রচুর বৃষ্টিপাত হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। এর প্রভাবে সারাদেশে বৃষ্টি হতে পারে। কিছু কিছু জায়গায় ঝোড়ো হাওয়াসহ মাঝারি ও ভারী বৃষ্টি হতে পারে।

ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় এবং রংপুর, রাজশাহী ও ময়মনসিংহ বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা অথবা ঝোড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে।

সারা দেশে রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে এবং দিনের তাপমাত্রা ২ থেকে ৪ ডিগ্রি সেলসিয়াস হ্রাস পেতে পারে। আজ শুক্রবার ঢাকায় পূর্ব অথবা উত্তর-পূর্ব দিকে থেকে ঘণ্টায় ১০ থেকে ১৫ কিলোমিটার যা অস্থায়ীভাবে দমকায় ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে প্রবাহিত হতে পারে। আজ সকাল ৬টায় বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ছিল ৯৮ শতাংশ।

আরও পড়ুন: ঘূর্ণিঝড় ‘মিধিলি’র প্রভাবে সারাদেশে সব ধরনের নৌযান চলাচল বন্ধ

এদিকে শুক্রবার আবহাওয়া অধিদপ্তরের এক পূর্বাভাসে বলা হয়েছে, পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত গভীর নিম্নচাপটি আরো উত্তরপূর্ব দিকে অগ্রসর ও ঘণীভূত হয়ে সকাল ৯টায় ঘূর্ণিঝড় ‘মিধিলি’ এ পরিণত হয়ে উত্তরপশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় (২০.৩ ডিগ্রি উত্তর অক্ষাংশ এবং ৮৮.৬ ডিগ্রি পূর্ব দ্রাঘিমাংশ) অবস্থান করছে। এটি আরো উত্তর-উত্তরপূর্ব দিকে অগ্রসর হয়ে সন্ধ্যা নাগাদ খেপুপাড়ার নিকট দিয়ে মোংলা-পায়রা উপকূল অতিক্রম করতে পারে।

নিম্নচাপের প্রভাবে এই বৃষ্টি সারাদেশে শীত নামিয়ে আনতে কিছুটা সহায়ক ভূমিকা রাখবে বলে মনে করছেন আবহাওয়াবিদরা। নিম্নচাপ কেটে যাওয়ার পর কয়েকদিনের ব্যবধানে আবারও বৃষ্টি হওয়ার সম্ভাবনা আছে বলে জানান। 


সর্বশেষ সংবাদ