একাদশ সংসদে অধিবেশনের রেকর্ড, মৃত্যু ৩১ এমপির

জাতীয় সংসদের অধিবেশন
জাতীয় সংসদের অধিবেশন  © ফাইল ছবি

একাদশ জাতীয় সংসদের পূর্ণ মেয়াদে ৩১ জন সদস্য (এমপি) চলে গেছেন। কোনো সংসদের মেয়াদে এটি সবচেয়ে বেশি সংসদ সদস্যরে মৃত্যুর ঘটনা। ২৮টি আসনে উপনির্বাচনে নতুন সংসদ সদস্য সংসদ অধিবেশনে যোগ দিয়েছেন। এ নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনাও অনেক কথা বলেছেন। প্রায় প্রতিটি অধিবেশনই শোকপ্রস্তাব দিয়ে শুরু হয়েছে। 

তবে ব্রাহ্মণবাড়িয়া-২ ও লক্ষ্মীপুর-৩ আসনে আগামী ৫ নভেম্বর এবং পটুয়াখালী–১ আসনে ২৭ নভেম্বর উপনির্বাচন হবে। যদিও এ তিন আসন থেকে নির্বাচিত সংসদ সদস্যরা কোনো অধিবেশনে যোগ দিতে পারবেন না। কারণ এ সংসদের সর্বশেষ অধিবেশন সমাপ্ত হয়েছে।

জানা গেছে, প্রধানমন্ত্রীর উত্তর দেওয়ার জন্য একাদশ সংসদে প্রশ্ন ছিল এক হাজার ৩৩৬টি। প্রধানমন্ত্রী জবাব দিয়েছেন ৫৬৬টির। মন্ত্রীদের জন্য প্রশ্ন ছিল ৩০ হাজার ৬৪১টি। মন্ত্রীরা জবাব দিয়েছেন ১৭ হাজার ৭৬২টির।

আরো পড়ুন: ‘বাসে আগুন দেওয়া হাত’ পুড়িয়ে দেওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর

২০১৯ সালের ৪ জানুয়ারি আওয়ামী লীগের নেতৃত্বে সরকার গঠনের পর ৩০ জানুয়ারি বসে প্রথম অধিবেশন। সে হিসেবে মেয়াদ পূর্ণ হবে আগামী ২৯ জানুয়ারি। এর আগের ৯০ দিনের মধ্যে নির্বাচন হবে দ্বাদশ জাতীয় সংসদের।

একাদশ জাতীয় সংসদের কার্যদিবস ছিল ২৭২ দিন। অধিবেশন সংখ্যায় রেকর্ড হলেও এবার কার্যদিবস ছিল কম। করোনার কারণে অনেক অধিবেশন সংক্ষিপ্ত হয়েছে। নবম সংসদের কার্যদিবস ছিল সর্বোচ্চ ৪১৮ দিন। দশম ৪১০ কার্যদিবস, সপ্তম সংসদ ৩৮২ ও পঞ্চম ৪০০ কার্যদিবস চলেছে। ষষ্ঠ সংসদ ছিল মাত্র চার কার্যদিবসের।


সর্বশেষ সংবাদ