বৃষ্টির পর সবজির দাম বেড়েছে কেজিতে ২০ টাকা পর্যন্ত

সবজির বাজার
সবজির বাজার  © সংগৃহীত

রাজধানী সহ সারাদেশে বৃষ্টি হবার মাত্র কয়েক ঘণ্টার ব্যাবধানে রাজধানীতে সবজির বাজারে আগুন। প্রতি আড়াইশো গ্রাম কাঁচা মরিচের দাম ৪০ টাকা থেকে বেড়ে ৫০ টাকা হয়েছে আজ। এভাবে প্রতিটি সবজির দাম কেজিপ্রতি ১০ থেকে ২০ টাকা বেড়ে গেছে বৃষ্টির পর। 

হঠাৎ দাম বাড়ার ব্যাপারে এক বিক্রেতা জানান, বৃহস্পতিবার রাতে বৃষ্টির কারণে পাইকারি বাজারে সবজির সরবরাহ কমেছে। তাই সবজি কম এসেছে। এ কারণে দাম বেড়ে গেছে। তিনি আরও বলেন, কয়েকদিন বিভিন্ন জায়গায় টানা বৃষ্টি হচ্ছে। বৃষ্টির কারণে ফসল রক্ষায় কৃষক ব্যস্ত। এ কারণে জোগান কম। 

ঢাকার বিভিন্ন এলাকার ব্যবসায়ীরা কারওয়ান বাজার থেকে সবজি কিনে খুচরা বিক্রি করেন। তবে বৃহস্পতিবার সন্ধ্যা থেকে ঢাকায় হঠাৎ তুমুল বৃষ্টি  শুরু হলে বাজার এবং রাস্তায় প্রায় কোমর সমান পানি জমে যায় যার ফলে কারওয়ান বাজারে বেচাকেনা কম হয় বলে জানিয়েছেন ব্যবসায়ীরা। আর এর প্রভাব পড়েছে সবজির দামে।

আরও পড়ুন: পানিবন্দি ঢাকা কলেজ, চরম দুর্ভোগে আবাসিক শিক্ষার্থীরা

আজ সকালে রাজধানীতে কাঁচাবাজারগুলোর ক্রেতা-বিক্রেতাদের সঙ্গে কথা বলে জানা গেছে, বাজারে ঢ্যাঁড়স, বেগুন, ফুলকপি, শসা, কাঁচা মরিচসহ বিভিন্ন সবজির দাম কেজিপ্রতি ১০ থেকে ২০ টাকা করে বেড়েছে।

বৃষ্টির পর একদিনের ব্যবধানে বাজারে বেগুন বিক্রি হচ্ছে প্রতি কেজি ৮০ থেকে ১২০ টাকায়, বরবটি ১০০ টাকা,  উস্তা ১০০ টাকা, ঢ্যাঁড়স ৬০ টাকা, পটল ৬০ টাকা, পেঁপে ৫০ টাকা, ঝিঙা ৮০ টাকা, কচুর লতি ৮০ টাকায়। 

এদিকে বাজারে নতুন আসা আগাম শীতের সবজি শিম বিক্রি হচ্ছে প্রতি কেজি ১৮০ থেকে ২৪০ টাকা দরে। ফুলকপি প্রতি পিস ৫০ থেকে ৮০ টাকায়, কাঁচা মরিচ ২০০ টাকায় বিক্রি হচ্ছে। আর প্রতিটি লাউ ৬০ ও বাঁধাকপি ৬০ টাকায় বিক্রি হচ্ছে।

রামপুরা বাজারের একজন বিক্রেতা জানান, কাল রাত ১২টার দিকে কাঁচাবাজারের আড়তগুলোতে পানি জমেছে। সে কারণে বেচাকেনা শুরু হতে দেরি হয়। সকাল ১০টা পর্যন্ত এখনো সব মাল এসে পৌঁছায়নি। ভাঙা ভাঙা মাল নিয়ে আসতে হচ্ছে। এতে ভাড়াও বাড়ছে।

এদিকে ভুক্তভোগী এক ক্রেতা বলেন, বৃষ্টি হোক বা যাই হোক, কোনো অজুহাত থাকলে বাজারে পণ্যের দাম বাড়বে এটা স্বাভাবিক ঘটনা হয়ে গেছে। বিক্রেতারা দাম বাড়ানোর জন্য শুধু অজুহাত খোঁজে।


সর্বশেষ সংবাদ