বেসরকারি গ্রন্থাগারে অনুদান দেবে সংষ্কৃতি মন্ত্রণালয়, আবেদন আহবান

সংষ্কৃতি বিষয়ক মন্ত্রণালয়
সংষ্কৃতি বিষয়ক মন্ত্রণালয়  © ফাইল ছবি

তালিকাভুক্ত বেসরকারি গ্রন্থাগারসমূহে অনুদান প্রদানের জন্য আবেদন আহবান করেছে সংষ্কৃতি মন্ত্রণালয়। ২০২৩-২৪ অর্থবছর বরাদ্দ থেকে এ অনুদান প্রদান করা হবে। এক সংবাদ বিজ্ঞপ্তিতে সংষ্কৃত মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে। দেশের সব পর্যায়ের তালিকাভুক্ত বেসরকারি গ্রন্থাগারের নিকট হতে নির্ধারিত ফরমে আবেদন আহবান করা হয়েছে।

আগ্রহী গ্রন্থাগারসমূহকে অনুদানের জন্য নির্ধারিত ফরমে যথানিয়মে আবেদন করতে হবে এবং ফরমে চাওয়া তথ্যসমূহ সঠিকভাবে প্রদান করতে হবে। উল্লিখিত শর্তাবলি যথাযথভাবে অনুসরণ করতে হবে। আবেদন ফরম সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের ওয়েবসাইট www.moca.gov.bd এবং জাতীয় গ্রন্থকেন্দ্রের ওয়েবসাইট www.nbc.org.bd থেকে ডাউনলোড করে নিতে হবে।

নির্ধারিত ওয়েবসাইট হতে আবদেন ফরম ডাউনলোড করে প্রার্থীগণকে আবেদন করতে হবে। সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় এবং জাতীয় গ্রন্থকেন্দ্র থেকে আবেদন ফরমের হার্ডকপি সরবরাহ করা হবে না। আবেদনপত্র সরাসরি এবং অনলাইনে দাখিল করা যাবে।

নির্ধারিত ফরম ব্যতীত অন্য কোনা ফরমে আবেদন করা হলে অথবা আবেদন ফরম আংশিকভাবে পূরণ করা হলে অথবা মিথ্যা তথ্য প্রদান করা হলে এবং আবেদন স্থানীয় প্রশাসন কর্তৃক সঠিকভাবে প্রত্যয়িত না হলে আবেদনপত্র বাতিল বলে গণ্য হবে।

আবেদনের যোগ্যতা

  • কোনো সরকারি প্রতিষ্ঠান, স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান, শিক্ষা প্রতিষ্ঠান, মসজিদ, মক্তব, মন্দির, এতিমখানা ও এনজিও কর্তৃক পরিচালিত গ্রন্থাগার আবেদনের যোগ্য  বলে বিবেচিত হবে না।
  • আবেদনকারী গ্রন্থাগারকে জাতীয় গ্রন্থকেন্দ্র অথবা গণগ্রন্থাগার অধিদপ্তর কর্তৃক তালিকাভুক্ত হতে হবে এবং যে গ্রন্থাগারের জন্য আবেদন করা হবে তার তালিকাভুক্তির সনদের সত্যায়িত কপি আবেদনপত্রের সঙ্গে অবশ্যই সংযুক্ত রতে হবে।
  • পূরণকৃত আবেদন ফরম যথাযথভাবে সংশ্লিষ্ট জেলা প্রশাসক উপজেলা নির্বাহী অফিসার কর্তৃক প্রত্যয়িত হতে হবে। সংশ্লিষ্ট জেলা প্রশাসক/ উপজেলা নির্বাহী অফিসার গ্রন্থাগারসমূহের অস্তিত্ব ও কার্যক্রম সম্পর্কে নিশ্চিত হয়ে আবেদন ফরম প্রত্যয়ন করবেন।
  • আবেদনপত্রের সঙ্গে আবেদনকারীর (গ্রন্থাগারের সভাপতি/সাধারণ সম্পাদক) জাতীয় পরিচয়পত্রের সত্যায়িত ফটোকপিসংযুক্ত করতে হবে।

গ্রন্থাগারের ডিজিটাল এবং অনলাইন ব্যাংক হিসেব নম্বরে অনুদানের অর্থ ইএফটির মাধ্যমে প্রেরণ করা হবে বিধায় আবেদনপত্রের নির্ধারিত স্থান ডিজিটাল/অনলাইন ব্যাংক হিসেব নম্বর ও রাউটিং নম্বর অবশ্যই উল্লেখ করতে হবে। গ্রন্থাগার সভাপতি অথবা সাধারণ সম্পাদক এনআইডি, ডিজিটাল হিসাবের নাম (ইংরেজীতে), হিসাব নম্বর ও রাউটিং নাম্বার না থাকলে আবেদনপত্র বাতিল বলে গণ্য হবে।

গ্রন্থাগার যে উপজেলায় অবস্থিত সে উপজেলায় অবস্থিত ব্যাংক ব্যাতীত অন্য এলাকার ব্যাংক হিসেব নম্বর গ্রহণযোগ্য হবে না। আগের বছরের প্রাপ্ত সরকারি অনুদানের অর্থ ব্যায় বিবরণী এবং বিগত ছয় মাসের ব্যাংক স্টেটমেন্ট আবেদনের সঙ্গে সংযুক্ত করতে হবে।

আবেদনের শেষ তারিখ ও ঠিকানাঅক্টোবর ৩১, ২০২৩, সচিব, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়, ভবন-৬, ১০ম তলা, বাংলাদেশ সচিবালয়, ঢাকা-১০০০।


সর্বশেষ সংবাদ