অধ্যাপক পান্না কায়সার আর নেই

অধ্যাপক পান্না কায়সার
অধ্যাপক পান্না কায়সার  © ফাইল ছবি

শহীদ বুদ্ধিজীবী শহীদুল্লাহ কায়সারের সহধর্মিণী, বরেণ্য লেখক-গবেষক, বুদ্ধিজীবী ও সাবেক সংসদ সদস্য অধ্যাপক পান্না কায়সার মারা গেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। শুক্রবার (৪ আগস্ট) বেলা ১১টার দিকে তিনি রাজধানীর ইউনাইটেড হাসপাতালে মারা যান বলে পারিবারিক সূ্ত্রে জানা গেছে।

অভিনেত্রী শমী কায়সারের মা অধ্যাপক পান্না কায়সার। তার জন্ম ১৯৫০ সালের ২৫ মে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের স্নাতকোত্তর করা শহীদ জায়া শিক্ষকতা করেছেন বেগম বদরুন্নেসা কলেজে। স্বাধীনতা সংগ্রামের উত্তাল সময়ে শহীদুল্লাহ কায়সারের হাত ধরে শুরু করেন পথচলা। চার দশক ছিলেন আধুনিক সাহিত্য, বাঙালি সংস্কৃতি ও প্রগতিশীল রাজনীতির সঙ্গে।

 শহীদুল্লাহ কায়সারকে ১৯৭১ সালের ১৪ ডিসেম্বর তার বাসা থেকে ধরে নিয়ে যায় আলবদর বাহিনী। এরপর আর ফেরেননি। তখন থেকে দুই সন্তান শমী কায়সার ও অমিতাভ কায়সারকে মানুষ করেছেন পান্না কায়সার। দায়িত্ব নিয়েছেন লাখো কোটি শিশু-কিশোরকে সোনার মানুষে পরিণত করার।

দেশের বৃহত্তম শিশু-কিশোর সংগঠন 'খেলাঘর'র সভাপতিমণ্ডলীর সদস্য হন ১৯৭৩ সালে। ১৯৯২ সাল থেকে সভাপতিমণ্ডলীর চেয়ারম্যানের দায়িত্বে ছিলেন। বাংলাদেশ উদীচী শিল্পী গোষ্ঠীর সভাপতিও ছিলেন পান্না কায়সার। ১৯৯৬-২০০১ সাল পর্যন্ত আওয়ামী লীগের সংরক্ষিত আসনের সংসদ সদস্য ছিলেন তিনি। বেশ কয়েকটি সাড়া জাগানো গ্রন্থের রচয়িতাও। ২০২১ সালের তাকে বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার দেওয়া হয়।


সর্বশেষ সংবাদ