শ্বশুর যেমনই হোক, আজ তাকে শুভেচ্ছা জানাতে পারেন

আজ শ্বশুর দিবস
আজ শ্বশুর দিবস  © সংগৃহীত

আমাদের দেশে শ্বশুরদের সাধারণত বাবা বলে ডাকা হয়। শ্বশুর মূলত বাবারই আরেকটা রূপ। আবার বাবাও তো শ্বশুরেরই প্রতিচ্ছবি। একজন চমৎকার জীবনসঙ্গীর কারণে এই যে আপনার জীবনটা পূর্ণ হয়ে উঠেছ, এর অন্যতম কৃতিত্ব কিন্তু ওই শ্বশুরেরই। আপনার সঙ্গীর শিক্ষা, মূলোবোধ বা কেরিয়ার গড়ে তোলার নেপথ্যেও আছেন তিনি। আজ ৩০ জুলাই, শ্বশুর দিবস। আজ একটি বিশেষ দিনে শ্বশুরকে শ্রদ্ধা জানিয়ে খুদে বার্তা পাঠাতে পারেন।

আমেরিকা ও ইউরোপের দেশগুলোতে দিনটি পালিত হয়। এই দিনে জামাইয়েরা শ্বশুরকে শ্রদ্ধা জানিয়ে ক্ষুদে বার্তা পাঠান, লেখেন সামাজিক যোগাযোগ মাধ্যমে। বিশেষ আয়োজন করে বাড়িতে ডেকে শ্বশুরকে খাওয়ানোর পাশাপাশি তাকে উপহার দেয়ারও চল রয়েছে। তাই আপনিও শ্বশুরকে দিতে পারেন দারুণ কোনো উপহার।

শ্বশুর কি বাবা হতে পারেন? নিশ্চয়ই পারেন। হতে পারেন বাবার মতো নির্ভরতার পরম আশ্রয়। দুঃসময়ের শীতল ছায়া। কিংবা বিপদে বুকে আগলানো বন্ধু। শ্বশুর দিবসের অন্যতম উদ্দেশ্য হলো পারিবারিক বন্ধন মজবুত ও তার প্রতি আরও যত্নশীল হওয়া। 

দিবস, বিচিত্র দিবস, শ্বশুর, শ্বশুর দিবস,

তবে অনেক শ্বশুর আছেন, যাঁরা কখনাই ঠিক বাবা হয়ে উঠতে পারেন না। পুত্রবধূ বা জামাতার কাছে তাঁরা হয়ে থাকেন দূরের মানুষ। খিটখিটে, বদমেজাজি কিংবা ভীতিকর কেউ একজন। তাই আজ শ্বশুরকে নিয়ে কোথাও ঘুরতে যেতে পারেন। তার সঙ্গে গল্প করতে পারেন, কিছু ভালো সময় কাটাতে পারেন। দেখবেন তিনি যতই রাগী হোন না কেন আপনার সঙ্গ উপভোগ করছেন।

একজন আদর্শ জীবনসঙ্গী উপহার পেয়েছেন যাঁর কাছ থেকে, তাঁর প্রতি কৃতজ্ঞ থাকা‌ই স্বাভাবিক! কিন্তু, তাতে কী একটি দিন শ্বশুরের জন্য বরাদ্দ থাকা তো মন্দ কিছু নয়। তাই শ্বশুরকে নিয়ে দিবসটি উদযাপন করুন, তার প্রতি আরও যত্নশীল হয়ে উঠুন।বছরজুড়েই দৈনন্দিন জীবনযাপনে সেই কৃতজ্ঞতা জানানো উচিৎ।  


সর্বশেষ সংবাদ