বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরি নিয়ে আসছে তথ্যচিত্র

বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরি নিয়ে আসছে তথ্যচিত্র
বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরি নিয়ে আসছে তথ্যচিত্র  © সংগৃহীত

বাংলাদেশ ব্যাংকের ৮১ মিলিয়ন ডলার চুরির ঘটনা নিয়ে এবার পর্দায় আসছে তথ্যচিত্র ‘বিলিয়ন ডলার হেইস্ট’। ইউনিভার্সাল পিকচার্স স্টুডিও’র পরিবেশক প্রতিষ্ঠান ইউনিভার্সাল পিকচার্স হোম এন্টারটেইনমেন্টের ব্যানারে আসতে যাওয়া এ তথ্যচিত্রটি পরিচালনা করছেন ব্রিটিশ নির্মাতা ড্যানিয়েল গর্ডন। যেখানে দেখানো হয়েছে, ২০১৬ সালে বাংলাদেশ ব্যাংকের সিস্টেম হ্যাক করে যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংকে থাকা বাংলাদেশ ব্যাংকের অ্যাকাউন্ট থেকে হ্যাকারদের ৮১ মিলিয়ন ডলার চুরির ঘটনা।

প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট দ্য ভার্জ প্রতিবেদন অনুযায়ী, এটি পরিচালনা করেছেন ড্যানিয়েল গর্ডন। তথ্যচিত্রে দেখানো হবে,  কিভাবে হ্যাকাররা ‘ওয়ার্ল্ডওয়াইড ইন্টারব্যাংক ফাইন্যান্সিয়াল টেলিকমিউনিকেশন’ ব্যাংকিং সিস্টেম ব্যবহার করতে সক্ষম হয়েছিল এবং ফেডারেল রিজার্ভ ব্যাংক অব নিউইয়র্কের বাংলাদেশ ব্যাংকের অ্যাকাউন্ট থেকে অবৈধভাবে ১০১ মিলিয়ন ডলার সরিয়ে ফেলেছিল।

প্রতিবেদনে বলা হয়েছে, ‘বিলিয়ন ডলার হেইস্ট’ নামের তথ্যচিত্রটিতে তুলে ধরা হয়েছে ২০১৬ সালে মার্কিন ফেডারেল রিজার্ভ ব্যাংক থেকে বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির আদ্যোপান্ত। 

কীভাবে একদল হ্যাকার বাংলাদেশ ব্যাংক থেকে ৮১ মিলিয়ন ডলার চুরি করতে সক্ষম হয়; তা-ই দেখানো হয়েছে এই তথ্যচিত্রে। পাশাপাশি কীভাবে আরও বিপুল অর্থ হাতিয়ে নেয়ার সুযোগ তাদের হাতছাড়া হয়ে যায়- সে বিষয়টিও তথ্যচিত্রে তুলে ধরা হয়েছে বলে জানিয়েছে ভার্জ।

আগামী ১৫ আগস্ট থেকে যুক্তরাষ্ট্রে প্রদর্শনের জন্য স্বত্ব কেনা যাবে ‘বিলিয়ন ডলার হেইস্ট’-এর।

উল্লেখ্য, ২০১৬ সালের ফেব্রুয়ারিতে ফেডারেল রিজার্ভ ব্যাংক অব নিউইয়র্কে রাখা বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ থেকে  ১০১ মিলিয়ন ডলার চুরি হয়৷ এ ঘটনায় ম্যানিলাভিত্তিক আরসিবিসির অ্যাকাউন্টে কমপক্ষে ৮১ মিলিয়ন ডলার স্থানান্তর করা হয়েছিল৷ সেখান থেকে ফিলিপাইনের ক্যাসিনোগুলোতে সেগুলো ব্যয় করা হয়৷

চুরি যাওয়া অর্থের মধ্যে বাংলাদেশ এ পর্যন্ত আরসিবিসি থেকে ১৫ মিলিয়ন ডলার এবং শ্রীলঙ্কার একটি ব্যাংকে পাঠানো আরও ২০ মিলিয়ন ডলার উদ্ধার করেছে৷ আরও ৬৬ মিলিয়ন ডলার উদ্ধারে গত বছরের ১ ফেব্রুয়ারি রিজাল ব্যাংকের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের আদালতে মামলা করেছে বাংলাদেশ ব্যাংক৷


সর্বশেষ সংবাদ