অনুমতি ছাড়াই যুক্তরাষ্ট্রে অবস্থান, ছুটি শেষেও কর্মস্থলে ফেরেননি ডা. ঐশি

ডা. কাওসার জাহান ঐশি
ডা. কাওসার জাহান ঐশি  © ফাইল ছবি

নেত্রকোনার মোহনগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক কাওসার জাহান ঐশি। বর্তমানে তিনি যুক্তরাষ্ট্রে স্বামীর সাথে বসবাস করছেন। কর্তৃপক্ষের অনুমতি ছাড়া সরকারি কর্মকর্তারা বিদেশে যেতে পারবেন না এমন আইন রয়েছে। কিন্তু তিনি সে আইনের তোয়াক্কা না করেই দেশের বাইরে অবস্থান করছেন বলে অভিযোগ পাওয়া গেছে। তার যুক্তরাষ্ট্রে যাওয়ার বিষয়ে জানে না হাসপাতাল কর্তৃপক্ষ। এক মাসের ছুুটি শেষে হওয়ার পর দেড় মাসেও কর্মস্থলে যোগদান করেননি তিনি।

মোহনগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সূত্রে জানা গেছে, চলতি বছরের ৬ মে এক মাসের ছুটি নেন ডা. ঐশি। সেই হিসেবে ৫ জুন তার কর্মস্থলে যোগদান করার কথা ছিল। কিন্তু ১৮ জুলাই পর্যন্ত তিনি যোগদান করেননি। স্বাস্থ্য কমপ্লেক্সে ডা. ঐশিসহ মোট ১২ জন মেডিকেল অফিসার রয়েছেন। ঐশির অনুপস্থিতে চিকিৎসা সেবা ব্যাহত হচ্ছে বলে জানিয়েছেন অন্য চিকিৎসকরা।

মোহনগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের দুইজন মেডিকেল অফিসার নাম প্রকাশ না করার শর্তে বলেন, ডাক্তার ঐশিকে অনেকদিন ধরে হাসপাতালে অনুপস্থিত। এমনকি মেডিকেল অফিসারদের ব্যক্তিগত কথপোকথনের যে ফেসবুক গ্রুপ রয়েছে সেখানেও তিনি কোনো ম্যাসেজ দেননা অনেক দিন ধরেই।

জানা যায়, বছরখানেক আগে ডা. ঐশির বিয়ে হয়। তার স্বামী যুক্তরাষ্ট্রে বসবাস করেন। এক মাসের ছুটি নিয়ে তিনি আমেরিকায় স্বামীর কাছে গেছেন বলে জানিয়েছেন স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক, নার্সরা।

এ বিষয়ে চিকিৎসক ডা. ঐশির ব্যবহৃত মোবাইল নম্বরে একাধিকবার কল করা হলেও সেটি বন্ধ পাওয়া যায়।

আরও পড়ুন: বিদ্যালয়ের সভাপতি ও সদস্যের বিরুদ্ধে টাকা আত্মসাতের অভিযোগ

স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার (আরএমও) ডা. পার্থ সরকার বলেন, ডা. ঐশির ছুটি জুনের ৫ তারিখে শেষ হয়েছে। তবে এখন পর্যন্ত তিনি কর্মস্থলে যোগ দেননি। তার মোবাইল নম্বরও বন্ধ রয়েছে। অসুস্থ কিনা বা কোথায় আছেন তার বিষয়ে কিছুই জানা নেই।

মোহনগঞ্জ উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. রেহানা পারভীন বলেন, ছুটি শেষ হওয়ার পরও দেড় মাস ধরে অনুপস্থিত রয়েছেন ডা. ঐশি। কোথায় আছেন বা অসুস্থ কিনা সে বিষয়ে আমাদের তিনি লিখিতভাবে অবহিত করেননি।

তিনি আরও বলেন, গত মাসে তাকে কারণ দর্শানোর নোটিশ (শোকজ) দেওয়া হয়েছে। নিয়মানুযায়ী আরও দুইটি  শোকজ দেওয়া হবে। ডাক্তারের অভাবে স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা সেবা ব্যঘাত ঘটছে। বিষয়টি সিভিল সার্জনকে জানানো হয়েছে। তিনি এ বিষয়ে যথাযথ ব্যবস্থা নেবেন।

ডা. ঐশি যুক্তরাষ্ট্রে স্বামীর সাথে বসবাস করছেন এমন প্রশ্নের জবাবে ডা. রেহানা বলেন,  তিনি কোথায় আছে সেটা জানি না। তিনি যুক্তরাষ্ট্রে গেছেন এমন প্রমাণ যেহতেু হাতে নেই, তাই নিশ্চিত করে তো সেটা বলা যাচ্ছে না। তবে বিদেশে গেলে তো কর্তৃপক্ষের অনুমতির প্রয়োজন আছে, অনুমতি ছাড়া বিদেশ যাওয়ার নিয়ম নেই। প্রয়োজনে বিভাগীয় ব্যবস্থা  গ্রহণ করা হবে।


সর্বশেষ সংবাদ