ঘূর্ণিঝড় মোখা: নামনো হয়েছে সব সতর্ক সংকেত

ঝড়
ঝড়  © প্রতীকী ছবি

নিজের তান্ডব শেষ করে এখন গভীর নিম্নচাপে রুপ নিয়েছে ঘূর্ণিঝড় মোখা। সমুদ্র বন্দরসমূহ, উত্তর বঙ্গোপসাগর ও বাংলাদেশের উপকূলীয় এলাকায় আর ঝোড়ো হাওয়া বয়ে যাওয়ার সম্ভাবনিা নেই। এ কারণে চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্র বন্দরসমূহকে সংকেত নামিয়ে ফেলতে বলা হয়েছে।

সোমবার (১৫ মে) সকালে আবহাওয়ার সর্বশেষ বার্তায় এ নির্দেশনা দিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের ঝড় সতর্কীকরণ কেন্দ্র।

আবহাওয়া অধিদফতর জানায়, ঘূর্ণিঝড় মোখা এখন গভীর নিম্নচাপে পরিনত হয়েছে, আর কোনো ঝুঁকি নেই। উপকূলীয় এলাকায় ধীরে ধীরে বৃষ্টিপাত কমে যাবে। তবে সিলেট এলাকায় বৃষ্টিপাত বাড়ার আশঙ্কা  রয়েছে। এছাড়া আজ থেকে রাজধানী ঢাকা, ময়মনসিংহসহ দেশের বিভিন্ন স্থানে বৃষ্টিপাত শুরু হবে।

আরও পড়ুন: ঘূর্ণিঝড়ের কোন সতর্ক সংকেতের কী মানে?

আবহাওয়ার বার্তায় অধিদপ্তর আরও বলেছে, ১৫ মে সন্ধ্যা পর্যন্ত সব মাছ ধরার নৌকা ও ট্রলারকে উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হলো।

এর আগে রোববার (১৪ মে) সন্ধ্যা ৬টার ২২ নম্বর বিশেষ বুলেটিনে কক্সবাজার সমুদ্রবন্দরকে ১০ নম্বর মহাবিপদ সংকেত নামিয়ে তার পরিবর্তে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলেছিল আবহাওয়া অধিদপ্তর।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, অতি প্রবল ঘূর্ণিঝড় ‘মোখা’ উত্তর-উত্তরপূর্ব দিকে অগ্রসর হয়ে রবিবার (১৪ মে) সন্ধ্যা ৬টায় উপকূল অতিক্রম সম্পন্ন করেছে। একই সঙ্গে একটি দুর্বল হয়ে রাখাইন রাজ্যের সিটুয়ে, মিয়ানমারে স্থল গভীর নিম্নচাপে পরিণত হয়েছে। মোখা স্থলভাগের অভ্যন্তরে আরও উত্তর-উত্তরপূর্ব দিকে অগ্রসর ও বৃষ্টি ঝরিয়ে ক্রমান্বয়ে দুর্বল হতে পারে।


সর্বশেষ সংবাদ