সরকার কোনো মাদ্রাসা বন্ধ করেনি, ভবিষ্যতেও করবে না: স্বরাষ্ট্রমন্ত্রী

চট্টগ্রামের হাটহাজারী মাদ্রাসায় শিক্ষার্থীদের উদ্দেশে বক্তব্য প্রদান করছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল
চট্টগ্রামের হাটহাজারী মাদ্রাসায় শিক্ষার্থীদের উদ্দেশে বক্তব্য প্রদান করছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল  © সংগৃহীত

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, সরকার কোনো মাদ্রাসা বন্ধ করেনি, ভবিষ্যতেও করবে না। এই সরকার মাদ্রাসাশিক্ষাকে যুগোপযোগী করে তুলতে কাজ করছে। কওমি মাদ্রাসা একটি বোর্ডের আওতায় পরিচালিত হয়; সরকার এতে হস্তক্ষেপ করে না।

বৃহস্পতিবার (১৩ এপ্রিল) চট্টগ্রামের হাটহাজারী মাদ্রাসা সফরকালে তিনি এসব কথা বলেন। বিকেল সোয়া পাঁচটায় স্বরাষ্ট্রমন্ত্রী হাটহাজারী মাদ্রাসায় আসেন। নামাজ শেষ করে তিনি মাদ্রাসার শিক্ষা ভবনে নূরানির তালিমুল কোরআন বোর্ডের প্রশিক্ষণ শেষ করা শিক্ষার্থীদের উদ্দেশে বক্তব্য প্রদান করেন।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, কারাবন্দী হেফাজতে ইসলামের নেতা–কর্মীদের মুক্তির জন্য সুপারিশ করা হচ্ছে। তারা যে তালিকা দিয়েছে, সে অনুযায়ী পর্যায়ক্রমে নেতা–কর্মীরা মুক্তি পাচ্ছেন। হেফাজতের পক্ষ থেকে আমাদেরকে কারাবন্দী নেতাদের একটি তালিকা দেওয়া হয়েছে। সেই তালিকার অধিকাংশ নেতাকে ইতিমধ্যে মুক্তি দেওয়া হয়েছে।

এর আগে গত মঙ্গলবার কারাবন্দী নেতা–কর্মীদের মুক্তির দাবি জানিয়ে হেফাজতের পক্ষ থেকে একটি বিবৃতি দেওয়া হয়। সেখানে নেতা–কর্মীদের মুক্তি দেওয়া না হলে ঈদের পর আন্দোলনের হুঁশিয়ারি দেন হেফাজত নেতারা।

নির্বাচনী বছরে হেফাজতের কেন্দ্রীয় কার্যালয় হিসেবে পরিচিত হাটহাজারী মাদ্রাসায় সফরের উদ্দেশ্য সম্পর্কে জানতে চাইলে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আমি সারা বাংলাদেশ ঘুরে বেড়াই। এখানে মাওলানা শাহ আহমদ শফীর কবর জিয়ারত করতে এসেছি। অনেক দিনের ইচ্ছা ছিল তাঁর কবর জিয়ারত করার।

হেফাজতের সঙ্গে সরকারের সম্পর্ক প্রসঙ্গে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আমাদের সঙ্গে কারও বৈরী সম্পর্ক নেই। এ দেশের ৯০ ভাগ লোক মুসলমান। হেফাজতের কার্যকলাপ দ্বীন ইসলাম প্রচারে সহায়তা করছে।

কওমি মাদ্রাসায় ‘দ্বীন’ শিক্ষা দেওয়া হয় উল্লেখ করে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, জঙ্গিবাদের উত্থানের পর সবাই বলেছিল কওমি মাদ্রাসা থেকে জঙ্গিরা আসে। কিন্তু আমরা বলেছিলাম কওমি মাদ্রাসায় দ্বীন শিক্ষা দেওয়া হয়।

ইসলাম শিক্ষা বিস্তারে প্রধানমন্ত্রী শেখ হাসিনা খুবই আন্তরিক উল্লেখ করে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী প্রতিদিন পাঁচ ওয়াক্ত নামাজ পড়েন। এমনকি তাহাজ্জুদের নামাজও পড়েন। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কন্যা তিনি। বঙ্গবন্ধু এ দেশে ইসলাম বিস্তারে কাজ করে গেছেন। ইসলামিক ফাউন্ডেশন টঙ্গীতে বিশ্ব ইজতেমাসহ ইসলামের জন্য নানা কল্যাণকর কাজ করেছেন বঙ্গবন্ধু। এখন করছেন তাঁরই কন্যা।

এ সময় উপস্থিত ছিলেন হাটহাজারী মাদ্রাসার মহাপরিচালক মাওলানা ইয়াহিয়া, সহকারী পরিচালক মুফতি জসিম উদ্দিন, স্থানীয় সংসদ সদস্য আনিসুল ইসলাম মাহমুদ, সাতকানিয়া লোহাগাড়া আসনের সংসদ সদস্য আবু রেজা মোহাম্মদ নদভী, পুলিশের চট্টগ্রাম রেঞ্জের উপমহাপরিদর্শক আনোয়ার হোসেন, চট্টগ্রাম জেলা প্রশাসক আবুল বাশার মোহাম্মদ ফখরুজ্জামান, চট্টগ্রাম জেলা পুলিশ সুপার এস এম শফিউল্লাহ, চট্টগ্রাম জেলা পরিষদ চেয়ারম্যান এ টি এম পিয়ারুল ইসলাম প্রমুখ।


সর্বশেষ সংবাদ