তাপপ্রবাহ চলতেই থাকবে, কাল থেকে আরও বাড়ার সম্ভাবনা

তাপপ্রবাহ চলতেই থাকবে, কাল থেকে আরও বাড়ার সম্ভাবনা
তাপপ্রবাহ চলতেই থাকবে, কাল থেকে আরও বাড়ার সম্ভাবনা  © সংগৃহীত

চৈত্রের শেষে প্রচণ্ড গরম পড়েছে। শুধু রাজধানী ঢাকায়ই নয়, এ গরম পড়েছে দেশের সর্বত্র। সারাদেশের সাতটি বিভাগে এখন বয়ে যাচ্ছে মৃদু থেকে মাঝারি মাত্রার তাপপ্রবাহ। আবহাওয়া অধিদপ্তর বলছে, এ তাপপ্রবাহ চলতেই থাকবে। আগামীকাল শুক্রবার তাপমাত্রা আরও বেড়ে তীব্র তাপপ্রবাহ বইতে পারে।

বৃহস্পতিবার (১৩ এপ্রিল) সকাল নয়টায় আবহাওয়া অধিদপ্তর আগামী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাস দিয়েছে। সেখানে বলা হয়েছে, রাজশাহী, ময়মনসিংহ, ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।

তাপমাত্রা যদি ৩৮ ডিগ্রি সেলসিয়াস থেকে ৩৯ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস থাকে, তবে তাকে বলা হয় মাঝারি তাপপ্রবাহ। আর তাপমাত্রা ৪০ থেকে ৪১ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস থাকলে তা হয় তীব্র তাপপ্রবাহ। ৪২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা হলে তা হয় চরম তাপপ্রবাহ।

আবহাওয়া অধিদপ্তরের ওয়েবসাইটে উপজেলাভিত্তিক যে পূর্বাভাস দেওয়া হয়েছে, সেই অনুযায়ী আগামীকাল রাজধানীসহ দেশের একাধিক এলাকায় তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসের চেয়ে বেশি হতে পারে। রাজধানীতে তা ৪১ ডিগ্রি সেলসিয়াস হতে পারে।

আজকের পূর্বাভাসে সিনপটিক অবস্থা নিয়ে বলা হয়েছে, লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও সংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে রয়েছে।

আরও পড়ুন: তীব্র গরম পড়লে জারি করা ‘কমলা সতর্কতা’ কী?

চৈত্রের শেষে এমন তাপপ্রবাহ বইলেও মাসের শুরুটা কিন্তু আরামদায়ক ছিল। এর কারণ ছিল বৃষ্টি। চৈত্র মাসের প্রথম দুই সপ্তাহে বৃষ্টি হয়েছে। চলতি এপ্রিলের ২ তারিখে দেশের বিভিন্ন অঞ্চলে কয়েক দিন ধরে চলা টানা বৃষ্টি শেষ হয়। এরপর অবশ্য দু-এক জায়গায় বিচ্ছিন্নভাবে বৃষ্টি হয়েছে। তবে প্রায় এক সপ্তাহ ধরে বৃষ্টির দেখা নেই কোনো স্থানে।

আবহাওয়া অধিদপ্তর প্রতিদিন ৪৪টি স্টেশনের আবহাওয়ার পরিস্থিতি তুলে ধরে। সেখানে দেখা যাচ্ছে, ৪৪টি স্টেশনের কোথাও গত ২৪ ঘণ্টায় বৃষ্টি হয়নি।

আবহাওয়াবিদ মো.বজলুর রশীদ বলেন, আগামী রোববার পর্যন্ত তাপমাত্রা বাড়তেই থাকবে। এরপর কিছুটা কমতে পারে। ১৭ এপ্রিল দেশের উত্তর-পূর্বাঞ্চলে কিছুটা বৃষ্টি হতে পারে। ঢাকায় সর্বশেষ ২৪ ঘণ্টায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৮ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস। আজ সকাল ৬টায় বাতাসের আর্দ্রতা ছিল ৫৩ শতাংশ।


সর্বশেষ সংবাদ