‘ক্ষুদে বিজ্ঞানীদের মেধা বিকশিত করতে পারলেই দেশ এগিয়ে যাবে’

শতাধিক শিক্ষার্থী বিজ্ঞান মেলায় তাদের প্রকল্প উপস্থাপন করেছেন
শতাধিক শিক্ষার্থী বিজ্ঞান মেলায় তাদের প্রকল্প উপস্থাপন করেছেন  © টিডিসি ফটো

শরীয়তপুর জেলার নড়িয়া উপজেলার নরকলিকাতা গ্রামের মজিদ জরিনা ফাউন্ডেশন স্কুল অ্যান্ড কলেজের শতাধিক শিক্ষার্থী বিজ্ঞান মেলায় তাদের প্রকল্প উপস্থাপন করেছেন।

শনিবার (১৭ ডিসেম্বরl) “বিজ্ঞানে ভয় নয়, চর্চায় হবে জয়” স্লোগানকে ধারন করে মজিদ জরিনা ফাউন্ডেশন কলেজের এ বিজ্ঞান মেলা অনুষ্ঠিত হয়। 

মেলার উদ্বোধন করেন ঢাকা মাধ্যমিক ও উচ্চশিক্ষা বোর্ডের ঢাকা অঞ্চলের পরিচালক মো. মনোয়ার হোসেন। এতে সভাপতিত্ব করেন মজিদ জরিনা ফাউন্ডেশন স্কুল এ্যান্ড কলেজের অধ্যক্ষ ফরিদ আল হোসাইন।

প্রধান অতিথি মনোয়ার হোসাইন তার বক্তব্যে ছাত্র-ছাত্রীদের উদ্দেশ্যে বলেন, “বিজ্ঞান মনস্ক শিক্ষার্থীদের নতুন উদ্ভাবনীর অবদানে ২০৪১ সালে বাংলাদেশ বিশ্বে উন্নত দেশের সম্মান অর্জন করবে।”

তিনি আশা করেন, এই বিজ্ঞান মেলায় অংশগ্রহণ করা ক্ষুদে বিজ্ঞানীদের মেধাকে বিকশিত করতে পারলেই তারা তাদের সৃজনশীল চিন্তা-চেতনার মাধ্যমে দেশকে আরও এগিয়ে নিতে পারবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শরীয়তপুর জেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা শ্যামল চন্দ্র শর্মা।

এতে শিক্ষার্থীরা দৈনন্দিন বিজ্ঞান ও প্রযুক্তি সম্পর্কিত বিভিন্ন বিষয় তাদের বিজ্ঞান মেলার প্রকল্পে তুলে ধরেন। যার মধ্যে রয়েছে প্রাণীবিদ্যা ও উদ্ভিদবিদ্যা’র বিভিন্ন উদ্ভাবন। এছাড়াও রয়েছে কম্পিউটার, তথ্যপ্রযুক্তি, রসায়ন, পদার্থবিদ্যা ও জ্যোতির্বিদ্যা ধারণার বিভিন্ন প্রকল্প। এ প্রকল্পগুলোর মাধ্যমে ক্ষুদে বিজ্ঞানীরা তাদের বৈজ্ঞানিক ধারণা এবং সৃজনশীলতার এক অনন্য উৎকর্ষ সাধন করেন।

আরও পড়ুন: সরকারি-বেসরকারি স্কুলে ভর্তি শুরু আজ থেকে

মেলায় উপস্থিত অভিভাবকরা তাদের সন্তানদেরকে এমন বিজ্ঞানমনস্ক করে গড়ে তোলার জন্য স্কুল কর্তৃপক্ষের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করেন। তারা মনে করেন, স্কুল কর্তৃপক্ষ তাদের সন্তানদের আরো পৃষ্ঠপোষকতা এবং সঠিক দিক নির্দেশনার মাধ্যমে সাফল্যের চূড়ায় আরোহনে অগ্রগামী ভূমিকা পালন করবেন।

শিক্ষার্থীদের দক্ষ উপস্থাপনা ও প্রকল্প প্রদর্শনের পদ্ধতি উপস্থিত সকলকে মুগ্ধ করেছে। তারা জানিয়েছেন, “সকলের সমন্বিত অংশগ্রহণ ও উপস্থাপনাশৈলীতে এই মেলা বিজ্ঞান শিক্ষার কেন্দ্রে পরিণত হয়েছে।