শীতের শুরুতেই ৯ ডিগ্রিতে নামলো তাপমাত্রা

আবহাওয়া পূর্বাভাস
আবহাওয়া পূর্বাভাস  © ফাইল ছবি

সারাদেশে বইছে শীতের কনকনে হাওয়া। এর মধ্যে চুয়াডাঙ্গায় এখন দেশের সর্বনিম্ন তাপমাত্রা বিরাজ করছে। এ অবস্থায় মানুষের স্বাভাবিক জীবনযাত্রা বিপর্যস্ত হয়ে পড়েছে। অসহায় ও ছিন্নমূল মানুষের দুর্ভোগ বেড়েছে। আবহাওয়া অফিস জানিয়েছে, চুয়াডাঙ্গার ওপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে এখন।

আবহাওয়া অধিদফতর জানিয়েছে, আজ শুক্রবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল চুয়াডাঙ্গায়। সেখানে তাপমাত্রা ছিল ৯ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। গতকাল ও চুয়াডাঙ্গা ও রাজশাহীতে সর্বনিম্ন তাপমাতরা রেকর্ড হয়েছিল।

অধিদফতর জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে টেকনাফে ৩০ ডিগ্রি সেলসিয়াস। ঢাকার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৬ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা ১৭ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস।

শুক্রবার বেলা ১১টা থেকে পরের ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। শেষ রাত থেকে সকাল পর্যন্ত নদী অববাহিকায় মাঝারি থেকে ঘন কুয়াশা এবং দেশের অন্যত্র হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে।

আরও পড়ুন: শীত আসছে, আপনি প্রস্তুত তো!

সারাদেশে রাতের ও দিনের তাপমাত্রা অপরিবর্তিত থাকতে পারে। এদিকে আগামী তিন দিনেও হ্রাস পেতে পারে তাপমাত্রা।

এছাড়া অধিদফতর বলছে, দক্ষিণ বঙ্গোপসাগরে তৎসংলগ্ন এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হয়েছে। এর বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। এটি ঘনীভূত হতে পারে। উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ বিহার এবং তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। ঢাকায় আজ সূর্যাস্ত সন্ধ্যা ৫টা ১৪ মিনিটে এবং আগামীকাল সূর্যোদয় ভোর ৬টা ৩৫ মিনিটে।

চুয়াডাঙ্গা আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা রকিবুল হাসান জানিয়েছেন, সারাদেশের মধ্যে চুয়াডাঙ্গার এই তাপমাত্রা সর্বনিম্ন। বাতাসের আর্দ্রতার পরিমাণ ৮৫ শতাংশ ছিল। এছাড়া চলতি মৌসুমে এটাই জেলার সর্বনিম্ন তাপমাত্রা। মৃদু শৈত্যপ্রবাহ শুরু হওয়ার কারণে আগামীকাল এই তাপমাত্রা কিছুটা কমতে পারে।


সর্বশেষ সংবাদ