শরীয়তপুরে শহীদ বুদ্ধিজীবীদের জীবন ও কর্ম বিষয়ক কুইজ ও আলোচনা সভা

  © টিডিসি ফটো

বাঙালি জাতিকে মেধা শূণ্য করার লক্ষ্যে রাও ফরমান আলীর পরিকল্পনায় এদেশীয় রাজাকারদের সহযোগিতায় ১৯৭১ সালের ১৪ ডিসেম্বর হত্যা করা হয় জাতির শ্রেষ্ঠ সন্তানদের। বাংলাদেশ ছাত্র ইউনিয়ন শরীয়তপুর জেলার উদ্যোগে 'শহীদ বুদ্ধিজীবীদের জীবন ও কর্ম বিষয়ক' আলোচনা সভা ও কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। 

বুধবার (১৪ ডিসেম্বর) সকাল ১০ টায় সিরাজুল ইসলাম আসিফ স্মৃতি পাঠাগারে বিভিন্ন স্কুল ও কলেজের শিক্ষার্থীরা প্রতিযোগিতায় অংশ নেয়। ২০ মিনিট সময়ে ২০ টি প্রশ্নের কুইজে প্রথম পুরস্কার পেয়েছেন নবম শ্রেণির শিক্ষার্থী আহনাফ আহমেদ জামিল, যৌথভাবে দ্বিতীয় পুরষ্কার পেয়েছেন দ্বাদশ শ্রেণির শিক্ষার্থী বাঁধন ঘোষ ও নবম শ্রেণির শিক্ষার্থী নুসরাত জাহান বুলন, তৃতীয় পুরষ্কার পেয়েছেন তীথি ইসলাম।

পূর্ব ঘোষণা অনুযায়ী প্রথম পুরষ্কার হিসেবে ১ হাজার টাকা, দ্বিতীয় পুরষ্কার হিসেবে ৭শত টাকা ও তৃতীয় পুরষ্কার হিসেবে ৫শত টাকা সমমূল্যের বই প্রদান করা হয়েছে কুইজ বিজেতাদের।

কুইজ প্রতিযোগিতা শেষে শহীদ বুদ্ধিজীবীদের জীবন ও কর্ম নিয়ে আলোচনা করেন বাংলাদেশ ছাত্র ইউনিয়নের কেন্দ্রীয় কমিটির সাবেক সদস্য অধ্যাপক শফিউল বাশার স্বপন।

প্রথম পুরষ্কার বিজেতা আহনাফ আহমেদ জামিল বলেন, ব্যতিক্রমী এমন উদ্যোগ খুব কম পেয়েছি আমি। কুইজের প্রশ্ন ও আলোচনা অনেক জ্ঞানগর্ভ ছিল, শহীদ বুদ্ধিজীবীদের সম্মন্ধে বিস্তারিত জানার সুযোগ হয়েছে। প্রথম পুরষ্কার পেয়ে ভালো লাগছে। এ পুরষ্কার আমাকে শহীদ বুদ্ধিজীবী ও মুক্তিযুদ্ধ বিষয়ে জানতে আরও আগ্রহী করে তুলবে।

জেলা ছাত্র ইউনিয়নের দপ্তর সম্পাদক প্রীতম কুমার রায় বলেন, বুদ্ধিজীবীদের হত্যা করে আমাদেরকে হাজার বছর পিছিয়ে দিয়েছে আল বদর ও পাক সেনারা। প্রজন্মকে দেশ প্রেমিক শহীদ বুদ্ধিজীবীদের জীবন ও কর্ম সম্পর্কে অবগত করতেই আমরা কুইজ প্রতিযোগিতা ও তাদের জীবনী নিয়ে আলোচনার আয়োজন করেছি।

বুদ্ধিজীবীদের জীবন ও কর্ম বিষয়ক কুইজ প্রতিযোগিতা ও আলোচনার মত ব্যতিক্রমী আয়োজনের বিষয়ে জেলা কমিটির সভাপতি সাইফ রুদাদ বলেন, নতুন প্রজন্মকে বিভিন্নভাবে নন পলিটিক্যাল করার চেষ্টা করা হচ্ছে। তাদেরকে অফলাইন-অনলাইন বিভিন্ন প্রোগ্রামিংয়ের মাধ্যমে বাঙালি জাতির মূল চিন্তাধারা থেতে সরিয়ে দেওয়া হচ্ছে। এরই প্রতিবাদ স্বরূপ ও নতুন প্রজন্মকে বুদ্ধিজীবীদের জীবন ও কর্ম সম্পর্কে অবগত করতেই আমাদের এ আয়োজন।

উল্লেখ্য এর আগে শহীদ বুদ্ধিজীবী দিবসের প্রথম প্রহরে আলোক প্রজ্বলন ও সূর্যদোয়ের পর শরীয়তপুর কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পার্ঘ্য অর্পণ করেছে বাংলাদেশ ছাত্র ইউনিয়ন শরীয়তপুর জেলা।


সর্বশেষ সংবাদ