রাবিতে শহীদ বুদ্ধিজীবী দিবসে মুক্তিযুদ্ধের প্রামাণ্য স্থিরচিত্র প্রদর্শন

  © টিডিসি ফটো

শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে তিন দিন ব্যাপী মুক্তিযুদ্ধ ভিত্তিক চিত্র প্রদর্শনীর উৎসব আয়োজন করেছে বিশ্ববিদ্যালয়ে সংস্কৃতি চর্চার সংগঠন সংস্কৃতায়ন। সৈয়দ ইসমাইল হোসেন সিরাজী ভবন সম্মুখস্থ সংস্কৃতায়ন অঞ্চলে অনুষ্ঠিত হচ্ছে এটি।

বুধবার (১৪ ডিসেম্বর) সকালে উৎসবটি উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য অধ্যাপক ড. গোলাম সাব্বির সাত্তার। এসময় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. সুলতান-উল-ইসলাম ও অধ্যাপক ড.মো. হুমায়ুন কবীর। 

এই প্রদর্শনীর আয়োজন করছে সংস্কৃতায়ন ও উদযাপন কমিটির আহবায়ক হিসেবে সার্বিক তত্ত্বাবধান করছেন রাবি নাট্যকলা বিভাগের শিক্ষক সুখন সরকার। প্রামাণ্য স্থিরচিত্র প্রদর্শনী পরিকল্পনায় ছিলেন ড. রবীন্দ্র নাথ দাস।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য অধ্যাপক ড. গোলাম সাব্বির সাত্তার বলেন ,প্রদর্শনী অত্যন্ত সুন্দর ও পরিচ্ছন্ন। এটি আমাদের মুক্তিযুদ্ধের চেতনাকে আরো শাণিত করবে। এই রকম আয়োজন আরও করবে আশা করছি সংস্কৃতি চর্চার সংগঠন সংস্কৃতায়ন।

সুখন সরকার বলেন, প্রদর্শনীর চিত্র গুলো মুক্তিযুদ্ধ চলাকালীন সময়ে দেশ-বিদেশের বিভিন্ন সাংবাদিকের তোলা ছবির মোট ষাটটি চিত্র মুক্তিযুদ্ধ জাদুঘর কর্তৃক সংগৃহীত চিত্র থেকে নতুন প্রজন্মকে জানার জন্য সংগ্রহ করা হয়েছে যা তাদের দেশপ্রেম বৃদ্ধি ও মুক্তিযুদ্ধের চেতনাকে আরো শাণিত করবে।

দর্শন বিভাগের সাবিনা সরকার বলেন, ‘বাঙালির আন্দোলন ও মুক্তিযুদ্ধ বিষয়ে প্রামাণ্য দলিলগুলো এই প্রথম দেখলাম। আরও বেশি দেখানো উচিত। তাহলে বাঙালির আন্দোলন ও মুক্তিযুদ্ধ সম্পর্কে জানতে আরও আগ্রহী হবে সবাই। এখন তো সবাই চাকরির পড়াশোনা করে, যে কারণে বাঙালির আন্দোলন ও মুক্তিযুদ্ধে আগ্রহ কম দেখায়। কম কম করে জেনে বলে আমি সব কিছু জানি। আর কোনো কিছু জানা দরকার নেই। চাকরিতে তো পাস করবো তাহলে আমি সফল।’

উৎসবের উদ্বোধনের সময় উপস্থিত ছিলেন জনসংযোগ প্রশাসক ড. প্রদীপ কুমার পান্ডে, ছাত্র উপদেষ্টা তারেক নূর, সিন্ডিকেট সদস্য ড. মো. শফিকুল ইসলাম জোয়ার্দ্দার, প্রক্টর ড. মো. আসাবুল হক, নাট্যকলা বিভাগের সভাপতি ড. মো. এস এম ফারুক হোসাইন, অধ্যাপক ড. শাহরিয়ার হোসেন, ড. আরিফ হায়দার, আব্দুস সালাম সহ বিভিন্ন বিভাগের প্রধানসহ শিক্ষক, ছাত্রছাত্রী ও কর্মকর্তা-কর্মচারীরা।


সর্বশেষ সংবাদ