বিশ্বে বায়ুদূষণে দ্বিতীয় অবস্থানে ঢাকা

ঢাকার বায়ুদূষণ
ঢাকার বায়ুদূষণ  © সংগৃহীত

বায়ুদূষণে আবারও ঢাকা বিশ্বের প্রায় শীর্ষ অবস্থানে উঠে এসেছে। যুক্তরাষ্ট্রভিত্তিক বিশ্বের বায়ুমান যাচাই বিষয়ক প্রযুক্তি প্রতিষ্ঠান ‘এয়ার ভিজ্যুয়াল’ এর বায়ুমান সূচক (একিউআই) ইনডেক্সে আজ দ্বিতীয় অবস্থানে রয়েছে রাজধানী ঢাকা।

ঢাকার দূষণের মান ১৫৩, যা অস্বাস্থ্যকর মাত্রায় রয়েছে। একিউআই স্কোরে ‘স্বাভাবিক অবস্থা’ বলা হয় সাধারণত ৫০ থেকে ১০০-এর মধ্যে। আর একিউআই স্কোর ১০১ থেকে ২০০ হলে ‘অস্বাস্থ্যকর' বলে মনে করা হয়। আর প্রথম অবস্থানে রয়েছে পাকিস্তানের লাহোর, যার মাত্রা ১৬১ এবং একিউআই ১৫২ সূচক নিয়ে দুবাই আছে তৃতীয় অবস্থানে।

বায়ুদূষণ বিশেষজ্ঞ অধ্যাপক ড. কামরুজ্জামান মজুমদার জানান, সারা বছরের মাত্র ১৫ ভাগ বায়ুদূষণ হয়—এই চার মাসে। সাধারণত  বছরের জুন, জুলাই, আগস্ট, সেপ্টেম্বর মাসে অন্য সময়ের চেয়ে বাতাসের মান ভালো থাকে। তবে এবার দেরি করে বৃষ্টি শুরু হয়েছে। মৌসুমি বায়ুর প্রভাবে বৃষ্টি হওয়ায় দূষণের মাত্রা কমে এসেছে। তবে আগের কয়েক দিন যে পরিমাণ বৃষ্টি হয়েছে, সে তুলনায় এখন বৃষ্টি কম। তাই দূষণ আবারও বাড়ছে।

তিনি আরও জানান, দূষণের জন্য দায়ী যেসব বিষয়, যেমন: যানবাহন চলাচল, শিল্প কারখানার দূষণ, ইটভাটা, নির্মাণকাজের কারণে দূষণ আরও বেশি হচ্ছে।

আরও পড়ুন: যুক্তরাজ্যের ইম্পেরিয়াল কলেজে ফুল-ফ্রি স্কলারশিপ, বছরে বৃত্তি ২৫ লাখ

জলবায়ু বিশেষজ্ঞ আইনুন নিশাত বলেন, শহরে জনসংখ্যা বৃদ্ধি পরিবেশের ওপর মারাত্মক প্রভাব ফেলছে। পাশাপাশি আমাদের শিল্প প্রতিষ্ঠানগুলো পরিবেশবান্ধবে এবং আমাদের পরিবেশ সম্পর্কিত যেসব আইন রয়েছে, সেগুলো বাস্তবায়নের পাশাপাশি মানুষকে সচেতন করতে হবে।

বিশেষজ্ঞরা ঢাকার দূষণের জন্য দায়ী ক্ষুদ্রাতিক্ষুদ্র ধূলিকণা অর্থাৎ পিএম (পার্টিকুলেটেড ম্যাটার) ২.৫ কে। আর ছয় ধরনের পদার্থ এবং গ্যাসের কারণে বেড়ে যায় দূষণের মাত্রা। পাশাপাশি ঢাকার দূষণের জন্য দায়ী অন্য উপাদানগুলো হলো পিএম-১০, নাইট্রোজেন, সালফার ডাই অক্সাইড, সিসা ও কার্বন মনোক্সাইড।


সর্বশেষ সংবাদ