রাতে সন্তান প্রসব, সকালে এসএসসি পরীক্ষা দিলো হাসিনা

দুর্গাপুর মাধ্যমিক বিদ্যালয়
দুর্গাপুর মাধ্যমিক বিদ্যালয়  © সংগৃহীত

পিরোজপুরের নাজিরপুরে গতকাল বুধবার রাতে সন্তান জন্ম দিয়েছেন হাসিনা আক্তার (১৬) নামে এক এসএসসি পরীক্ষার্থী। শিশুসন্তান বাড়িতে রেখে আজ সকালে কেন্দ্রে গিয়ে এসএসসি পরীক্ষা দিয়েছে সে। এ ঘটনায় ওই পরীক্ষার্থীর সাহসিকতার গুণগান করছেন স্থানীয়রা।

বৃহস্পতিবার (১৫ সেপ্টেম্বর) পিরোজপুর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় কেন্দ্রে অনুষ্ঠিত বাংলা প্রথম পত্রের পরীক্ষায় অংশ নেয় ওই কিশোরী। সে উপজেলার দুর্গাপুর মাধ্যমিক বিদ্যালয়ের বিজ্ঞান বিভাগ থেকে পরীক্ষা দিচ্ছে।

হাসিনা আক্তার উপজেলার শ্রীরামকাঠী ইউনিয়নের ভীমকাঠী গ্রামের মো. রায়হান ফকিরের স্ত্রী এবং জেলার সদর উপজেলার দুর্গাপুর গ্রামের হালিম হোসেন হাওলাদারের মেয়ে।

আরও পড়ুন: শিক্ষক লাঞ্ছিত করার ঘটনায় রাবি ছাত্র বহিষ্কার

দুর্গাপুর মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক প্রতুল কুমার রায় ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন।

স্থানীয়রা বলেন, সন্তান জন্ম দেওয়ার পর আবার পরীক্ষায় অংশ নেওয়াটা সাহসিকতার। সবাই এমনটা করতে পারে না। হাসিনার ভালো পরীক্ষা দেবে বলেও আশা তাদের।

প্রসূতির মা সাজেদা বেগম বলেন, ২০২১ সালে নাজিরপুর উপজেলার শ্রীরামকাঠী ইউনিয়নের ভীমকাঠী গ্রামের চাঁন মিয়া ফকিরের ছেলে মো. রাহেন ফকিরের সঙ্গে বিয়ে হয় হাসিনার। গর্ভবতী ও এবারের এসএসসি পরীক্ষার্থী হওয়ায় সে হাসিনা বাবার বাড়ি আসে। বুধবার রাতে প্রসব ব্যথা ওঠে হাসিনার। পরে ঘরেই স্বাভাবিকভাবে ছেলে সন্তানের জন্ম দেয় সে।

সাজেদা আরও জানান, তার নাতির নাম রাখা হয়েছে জায়ান। তার মেয়ে পড়াশোনায় অত্যন্ত আগ্রহী ও মেধাবী। তাদের জামাতা রাহেনও হাসিনার পড়াশোনার ব্যাপারে আন্তরিক। সন্তান জন্ম দেওয়ার পর কষ্ট হলেও হাসিনা পরীক্ষা দিতে গেছে, কারণ সে উচ্চ শিক্ষা গ্রহণ করে বড় কিছু করতে চায়।


সর্বশেষ সংবাদ