প্রথমবর্ষের শিক্ষার্থীদের অগ্রাধিকার ভিত্তিতে কক্ষ বরাদ্দ দেওয়া প্রয়োজন

গণরুম
আবাসিক হল  © ফাইল ছবি

বর্তমানে আবাসিক বিশ্ববিদ্যালয়ের ছাত্রাবাসগুলোতে কক্ষ বরাদ্দের অদ্ভূত নিয়ম প্রচলিত আছে।এই অদ্ভূত নিয়ম অনুযায়ী একজন কোমলমতি নবীন শিক্ষার্থীদের ছাত্রাবাসে কক্ষ পেতে লাগে কয়েক বছর, আর যাদের অভিজ্ঞতা আছে, বিশেষ করে ছাত্র-রাজনীতির সাথে জড়িত তারা বাসকক্ষ ধরে রাখতে পারে কয়েক বছর। 

সে জন্য বর্তমান ব্যবস্থায় একজন নবীন অপরিণত বয়সের শিক্ষার্থীকে বিশ্ববিদ্যালয়ের পরিস্থিতি বুঝতে না বুঝতেই কতকগুলো অর্থনৈতিক, সামাজিক, রাজনৈতিক ও নিরপত্তাগত ঝুঁকি মোকাবেলা করতে হয়। আর অন্যদিকে এই ব্যবস্থায় ছাত্রাবাসে প্রবীণদের থাকে সুখস্বাচ্ছন্দ্যের সুযোগ এবং নবীনদের উপর কর্তৃত্ব করার সুযোগ। কাজেই একজন নবীন কোমলমতি শিক্ষার্থী যে সদ্য উচ্চমাধ্যমিক বিদ্যালয় (কলেজ) পাশ করে আসে, তাকে আবাসিক কক্ষ বরাদ্দ পেতে একবার ছাত্রাবাস প্রশাসনে দৌঁড়াতে হয় তো, আরেকবার প্রবীণ ছাত্রনেতাদের কাছে ধর্ণা দিতে হয়। ছাত্রাবাসে বাসকক্ষ পেতে এই যে গণ্ডগোল, তাই ছাত্র-রাজনীতির নিয়ামক হিসাবে কাজ করে।

কাজেই অদ্ভূত এই নিয়মটি ভেঙ্গে ছাত্রাবাসগুলোতে বাসকক্ষ বরাদ্দের যৌক্তিক নিয়ম চালু করা প্রয়োজন, যেনো কোমলমতি নবীন শিক্ষার্থীরা আবাসিক বিশ্ববিদ্যালগুলোর ছাত্রাবাসগুলোতে অগ্রাধিকার ভিত্তিতে বাসকক্ষ বরাদ্দ পায়। প্রস্তাবিত এই পদ্ধতিতে ছাত্রাবাসগুলোতে শুন্য বাসকক্ষের সংখ্যানুসারে যথাক্রমে প্রথম বর্ষ ও দ্বিতীয় শবর্ষের শিক্ষার্থীরা অগ্রাধিকার ভিত্তিতে বাসকক্ষ বরাদ্দ পাবে। বাসকক্ষের সংখ্যা স্বল্পতার কারণে তৃতীয় শিক্ষাবর্ষ বা তদুর্ধ শিক্ষাবর্ষের শিক্ষার্থীরা অপেক্ষাকৃত নবীন শিক্ষার্থীদের কল্যাণে বাসকক্ষ পরিত্যাগ করবে। ফলশ্রুতিতে কোমলমতি নবীন শিক্ষার্থীগণ অনিশ্চয়তা ও নিরাপত্তাহীনতার ঝুঁকি থেকে মুক্তি পাবে। আর প্রথম থেকেই বাসস্থানের নিরাপত্তা পেলে, তারা কোনও ঝুঁকি ছাড়া দুই-এক বছরে বিশ্ববদ্যালয়ের নতুন পরিবেশের সাথে খাপ খাইয়ে উঠতে পারবে। এ সময়ে বিশ্ববিদ্যালয় এলাকা ও তার পারিপার্শ্বিক পরিস্থিতি সম্পর্কে খোঁজখবর নিয়ে, তৃতীয়/চতুর্থ শিক্ষাবর্ষে ছাত্রাবাস থেকে বেরিয়ে নিজের পছন্দমতো যথাপোযুক্ত আবাসিক ব্যবস্থা করে নিতে পারবে। কাজেই এই প্রক্রিয়ায় প্রবীণদের ছাত্রাবাসে বাসকক্ষ অধিকারে রেখে, ছাত্র-রাজনীতির কূটচক্র তৈরী করতে পারবে না। ছাত্রাবাসগুলোতে দ্বন্দ্ব, মারামারি ও ঝগড়া-বিবাদের সুযোগ থাকবে না। তাছাড়া ছাত্রনেতাদের জাতীয় নেতৃত্বের প্রভাব খাটিয়ে শিক্ষকদের উপর খবরদারী করার বর্তমান প্রক্রিয়াটির কার্যকারিতা হারিয়ে যাবে।

আবাসিক বিশ্ববিদ্যালয়ের নবীন শিক্ষার্থীদের উক্ত অসুবিধার কথা বিবেচনায় নিয়ে ছাত্রাবাসগুলোতে বাসকক্ষ বরাদ্দের যৌক্তিক নিয়ম চালু করে,  প্রথম বর্ষের নবীন শিক্ষার্থীদেরকে অগ্রাধিকার ভিত্তিতে বাসকক্ষ বরাদ্দ দেওয়া প্রয়োজন।

লেখক: অধ্যাপক, জাপানি ভাষা ও সংস্কৃতি
পরিচালক, আধুনিক ভাষা ইনস্টিটিউট, ঢাকা বিশ্ববিদ্যালয়। 


x