ভর্তি থেকে বেসরকারি মেডিকেলের আয় দেড় হাজার কোটি

মেডিকেল শিক্ষার্থী
মেডিকেল শিক্ষার্থী  © ফাইল ছবি

বেসরকারি মেডিকেল কলেজগুলো দেশীয় শিক্ষার্থীদের কাছ থেকে ভর্তি ফি বাবদ এক শিক্ষাবর্ষে ৮৭৩ কোটি টাকা আয় করে। বিদেশী শিক্ষার্থীদের ভর্তি ফি ধরলে এ আয় প্রায় দেড় হাজার কোটি টাকায় গিয়ে দাঁড়ায়।

জানা গেছে, দেশে ৭৩টি বেসরকারি মেডিকেল কলেজে মোট আসন রয়েছে  ৬ হাজার ৩৫৬টি। এর মধ্যে ৪৫ শতাংশ আসন (২৮৬০) বিদেশী শিক্ষার্থীদের জন্য বরাদ্দ। তবে বিদেশী কোটায় প্রায় দেড় হাজার শিক্ষার্থী ভর্তি হয়। ফলে দেড় হাজার আসন বাদ দিয়ে বাকি ৪ হাজার ৮৫৩টি আসনে ভর্তি ফি বাবদ বেসরকারি  কলেজগুলো ৮৭৩ কোটি ৫৪ লাখ টাকা আয় করে। 

স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর সূত্রে জানা গেছে, ২০১৮ সালে বেসরকারি মেডিকেল কলেজগুলোতে শিক্ষার্থী প্রতি ভর্তি ফি ও অন্যান্য খরচ বাবদ ২২ লাখ ৮০ হাজার টাকা নির্ধারণ করে দেয়। এর মধ্যে ভর্তি ফি ১৬ লাখ ২০ হাজার টাকা, ইন্টার্নি ফি ১ লাখ ৮০ হাজার টাকা এবং টিউশন ফি ৪ লাখ ৮০ হাজার টাকা। তবে বর্তমানে কলেজগুলো কেবল ভর্তিতেই ১৮ লাখ টাকা করে নিচ্ছে। শিক্ষার্থীদের থাকা-খাওয়ার খরচ এ হিসেবের বাইরে।

আরও পড়ুন: ৬ বেসরকারি মেডিকেলে ভর্তিতে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের মানা

সূত্রের তথ্য অনুযায়ী, বেসরকারি মেডিকেল কলেজগুলোতে বিদেশী শিক্ষার্থীদের ভর্তি ফি আদায়ে কোনো বাধ্যবাধকতা নেই। অর্থাৎ কলেজগুলো তাদের ইচ্ছেমতো ভর্তি ফি আদায় করতে পারেন।

একাধিক বেসরকারি মেডিকেল কলেজ কর্তৃপক্ষের সাথে কথা বলে জানা গেছে, বিদেশী শিক্ষার্থীদের কাছ থেকে তারা কমপক্ষে ৪০ হাজার ডলার নিয়ে থাকেন। বাংলাদেশি টাকায় যার পরিমাণ দাঁড়ায় ৩৬ লাখ ৮০ হাজার টাকা। কোনো কোনো মেডিকেল কলেজে এই ফি ৪২ থেকে ৪৪ হাজার ডলার পর্যন্ত। দেড় হাজার শিক্ষার্থীর কাছ থেকে এই পরিমাণ ফি নিলে বেসরকারি মেডিকেল কলেজগুলো এক শিক্ষাবর্ষে কেবল ভর্তি ফি থেকেই প্রায় দেড় হাজার কোটি টাকায় আয় করে।

এ প্রসঙ্গে জানতে চাইলে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. এ এইচ এম এনায়েত হোসেন গণমাধ্যমকে বলেন, বেসরকারি মেডিকেল কলেজগুলোতে দেশীয় শিক্ষার্থীদের ভর্তি ফি নির্দিষ্ট করে দেওয়া আছে। তবে বেসরকারি মেডিকেল কলেজে বিদেশি শিক্ষার্থীদের জন্য সরকার কোনো ফি নির্ধারণ করে দেয়নি। কলেজগুলো নিজেরাই এটা ঠিক করে।


সর্বশেষ সংবাদ