পরপর তিনবার সেরা ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতাল

ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতাল
ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতাল  © ফাইল ছবি

মেডিকেল কলেজ হাসপাতাল ক্যাটাগরিতে তৃতীয়বারের মতো প্রথম হয়েছে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতাল। এজন্য স্বাস্থ্যমন্ত্রী জাতীয় পুরস্কার পেয়েছে প্রতিষ্ঠানটি। গত ৩১ মার্চ ঢাকার ওসমানী মিলনায়তনে আনুষ্ঠানিকভাবে সম্মাননা তুলে দেওয়া হয় হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. গোলাম কিবরিয়ার হাতে।

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক এমপি প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এ পুরস্কার তুলে দেন। এ সময় স্বাস্থ্য বিভাগের সচিব লোকমান হোসেন মিয়া, মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাশারসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এসময় জাহিদ মালেক বলেন, যারা পুরস্কার পেয়েছেন, এটা তাদের ভালো কাজের স্বীকৃতিস্বরূপ পুরস্কার। আর যারা পাননি তাদের ভালো কাজে আগ্রহ বাড়াবে এবং যারা পেয়েছেন তাদের অনুপ্রাণিত করবে। চেষ্টা করছি, দেশের স্বাস্থ্যখাতের উন্নয়নের জন্য। স্বাস্থ্যখাতের প্রত্যেকটি সেক্টরে আমরা ভালো করেছি।

এ বিষয়ে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. গোলাম কিবরিয়া বলেন, এক হাজার শয্যার টারশিয়ারি চরিত্রের এই হাসপাতালে গড়ে প্রতিদিন তিন থেকে সাড়ে তিন হাজার রোগী ভর্তি থেকে চিকিৎসা নিচ্ছেন। এছাড়া প্রায় চার থেকে পাঁচ হাজার রোগী আউটডোরে চিকিৎসা সেবা পেয়ে থাকেন। হাসপাতালে ভর্তি হওয়া রোগীদের বিনামূল্যে ওষুধ ও খাবার দেওয়া হয়। এছাড়া অল্প খরচে সব ধরনের পরীক্ষা-নিরীক্ষার ব্যবস্থা হাসপাতাল ক্যাম্পাসেই রয়েছে। তৃতীয়বারের মতো মেডিকেল ক্যাটাগরিতে প্রথম স্থান হওয়ার এই অর্জন ধরে রাখার জন্য সব ধরনের উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানান তিনি।

এদিকে, হাসপাতাল ক্যাটাগরিতে দ্বিতীয় হয়েছে বগুড়ার শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ (শজিমেক) হাসপাতাল ও তৃতীয় হয়েছে রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতাল। এছাড়া বিশেষ ক্যাটাগরিতে ঢাকা মেডিকেল কলেজকে পুরস্কৃত করা হয়। সেরা উদ্ভাবন পুরস্কার পেয়েছে মানিকগঞ্জ সদর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স।

কমিউনিটি হেলথ সার্ভিস ক্যাটাগরিতে প্রথম হয়েছে যশোরের কেশবপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স। দ্বিতীয় হয়েছে খুলনার ফুলতলা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ও তৃতীয় হয়েছে বরিশালের বানারিপাড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স।

বিভাগীয় কমিউনিটি হেলথ সার্ভিস ক্যাটাগরিতে প্রথম বরিশাল বিভাগের নাজিরপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, দ্বিতীয় চট্টগ্রাম বিভাগের রামগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ও তৃতীয় ঢাকার শিবপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স।

শীর্ষ পাঁচটি জেলাশহর হাসপাতাল ক্যাটাগরিতে প্রথম হয়েছে ঢাকা বিভাগের কিশোরগঞ্জ জেলা সদর হাসপাতাল, দ্বিতীয় কক্সবাজার সদর হাসপাতাল ও তৃতীয় হয়েছে খুলনার ঝিনাইদহ জেলা হাসপাতাল।

শীর্ষ পাঁচটি সিভিল সার্জন অফিস ক্যাটাগরিতে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় হয়েছে যথাক্রমে খুলনা বিভাগের ঝিনাইদহ, যশোর ও সাতক্ষীরা সিভিল সার্জন অফিস।

শীর্ষ দু’টি বিভাগীয় স্বাস্থ্য অফিসে প্রথম খুলনা বিভাগীয় স্বাস্থ্য অফিস ও দ্বিতীয় বরিশাল বিভাগীয় স্বাস্থ্য অফিস।

শীর্ষ দুই বিশেষ পোস্ট গ্রাজুয়েট কলেজ ও হাসপাতাল ক্যাটাগরিতে প্রথম হয়েছে ঢাকা বিভাগের ন্যাশনাল ইনস্টিটিউট অব নিউরোসায়েন্স হাসপাতাল ও দ্বিতীয় হয়েছে ঢাকার ন্যাশনাল ইনস্টিটিউট অব অপথালমোলজি।


সর্বশেষ সংবাদ