বিএসএমএমইউয়ে চালু হচ্ছে মেডিকেল জেনেটিক বিভাগ

 প্রধান অতিথির বক্তব্য দিচ্ছেন ভাইস চ্যান্সেলর অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ
প্রধান অতিথির বক্তব্য দিচ্ছেন ভাইস চ্যান্সেলর অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ  © সংগৃহীত

অধিকতর গবেষণার জন্য বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) মেডিকেল জেনেটিক বিভাগ চালু করা হবে বলে জানিয়েছেন ভাইস চ্যান্সেলর অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ। রবিবার (১৯ নভেম্বর) বিশ্ববিদ্যালয়ের বহির্বিভাগ-২ এর ১০তম তলায় এনাটমি বিভাগের শ্রেণিকক্ষে ডেভেলপমেন্ট অব আউটকাম বেইসড কারিকুলাম বিষয়ক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ আশ্বাস দেন।  

অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ বলেন, চিকিৎসা বিজ্ঞানে জেনেটিক এনালাইসিস, জেনোম সিকোয়েন্সিং অত্যন্ত গুরুত্বপূর্ণ। মানবদেহের জেনেটিক্যাল ডিসঅর্ডার চিহ্নিত করতে পারলে রোগ প্রতিরোধ করা সহজ হবে। বিভিন্ন রোগের সাথে জিনেটিক্যাল বিষয় সম্পর্কিত। নিউরোলোজি, চক্ষুবিজ্ঞান বিভাগের অনেক রোগের সাথেও জিনেটিক্যাল ফ্যাক্টর জড়িত। গবেষণা ও চিকিৎসায় জিন থেরাপি, স্টেম সেল থেরাপিও অত্যন্ত গুরুত্বপূর্ণ। বিশ্বমানের গবেষণা নিশ্চিত করতে হলে এবং অধিকতর গবেষণার জন্য মেডিকেল জেনেটিক বিভাগ চালু করা সময়েরই দাবি। বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিল, সিন্ডিকেট ও ইউজিসির অনুমিত পেলে খুব শীঘ্রই বিভাগটি চালু করা হবে বলে জানান তিনি। 

আরও পড়ুন: ৪৫তম বিসিএস পরীক্ষা পেছাতে ইসিতে আবেদন পরীক্ষার্থীদের

তিনি আরও বলেন, চিকিৎসা বিজ্ঞানের গবেষণায় দেশের তরুণদের আগ্রহ রয়েছে। তাদের জন্য আমরা যথাযথ সুযোগ সুবিধা নিশ্চিত করতে পারি তবে আসন্ন এন্টিবায়োটিক রেসিট্যান্স মোকাবিলাসহ বিভিন্ন ধরণের স্বাস্থ্যগত সমস্যা ও জটিলতা থেকে উত্তরণ পাবো।

কর্মশালায় সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের এনাটমি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. লায়লা আনজুমান বানু। উপস্থিত ছিলেন ইউজিসি অধ্যাপক ডা. সজল কৃষ্ণ ব্যানার্জী, নবজাতক বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. সঞ্জয় কুমার দে, নিউরোলজি বিভাগের অধ্যাপক ডা. আহসান হাবিব হেলাল, কানাডার অনটারিও টেক বিশ্ববিদ্যালয়ের মেডিকেল ইডুকেশন বিভাগের ফ্যাকাল্টি ডা. সাদাৎ মোহাম্মদ নুরুন্নবীসহ বিভিন্ন বিভাগের শিক্ষক ও রেসিডেন্টরা।


সর্বশেষ সংবাদ