বেসরকারি মেডিকেলে বিদেশি কোটায় অর্ধেকের বেশি আসন ফাঁকা

ক্লাসে মেডিকেল শিক্ষার্থীরা
ক্লাসে মেডিকেল শিক্ষার্থীরা  © ফাইল ফটো

দেশের বেসরকারি মেডিকেল কলেজে ২০২২-২৩ শিক্ষাবর্ষে বিদেশি কোটায় ভর্তির জন্য এক হাজার ২৩৫ জনকে নির্বাচিত করা হয়েছে। ফলে বিদেশি কোটায় অর্ধেকেরও বেশি আসন ফাঁকা থাকছে।

স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর সূত্রে জানা গেছে, দেশের ৬৬টি বেসরকারি মেডিকেল কলেজে মোট আসন রয়েছে ৬ হাজার ২০৮টি। এই আসনগুলোর মধ্যে দেশী শিক্ষার্থীদের জন্য বরাদ্দকৃত আসন (দরিদ্র কোটাসহ) ৩ হাজার ৬৫৭টি। এ ছাড়াও বিদেশি শিক্ষার্থীদের জন্য বরাদ্দকৃত আসন ২ হাজার ৫৫১টি।

অধিদপ্তর জানিয়েছে, বিদেশি শিক্ষার্থীদের জন্য বরাদ্দকৃত আসনগুলোতে ভর্তির জন্য এক হাজার ৬২ জন শিক্ষার্থীকে প্রাথমিকভাবে নির্বাচিত করা হয়। পরবর্তীতে আরও ১৭৩ জনকে নির্বাচিত করা হয়। সার্টিফিকেট সমতাকরণ শেষে এই ১৭৩ জনের তালিকা অধিদপ্তরের ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের এক কর্মকর্তা দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, বিদেশি কোটায় আড়াই হাজারের বেশি আসন থাকলেও ভর্তির জন্য সব মিলিয়ে এক হাজার ২৩৫ জনকে নির্বাচিত করা হয়েছে। এর ফলে এবার বিদেশি কোটায় অর্ধেকেরও বেশি আসন ফাঁকাই থেকে যাবে। এই আসনগুলোতে পরবর্তীতে নীতিমালা অনুযায়ী দেশী শিক্ষার্থীদের ভর্তি করা হবে।

জানতে চাইলে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের ভারপ্রাপ্ত পরিচালক (চিকিৎসা শিক্ষা) ডা. মুজতাহিদ মোহাম্মদ হোসেন দ্যা ডেইলি ক্যাম্পাসকে জানান, গত ৩ জুলাই থেকে বেসরকারি মেডিকেলে শিক্ষার্থী ভর্তি কার্যক্রম শুরু হয়েছে। ইতোমধ্যে বেশ কিছু মেডিকেল কলেজে বিদেশি শিক্ষার্থীরা ভর্তি হয়েছেন। আগামী ৯ জুলাই পর্যন্ত শিক্ষার্থী ভর্তি কার্যক্রম চলবে। কাজেই বিদেশি কোটায় কতগুলো আসন ফাঁকা থাকছে সেটি ভর্তি শেষ না হওয়া পর্যন্ত বলা মুশকিল।

১৭৩ বিদেশি শিক্ষার্থীর তালিকা প্রকাশ

বেসরকারি মেডিকেলে ভর্তির জন্য সার্টিফিকেট সমতাকরণ শেষে ১৭৩ জন শিক্ষার্থীর তালিকা স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে। তালিকায় ভারত, নেপাল, যুক্তরাষ্ট্র, রাশিয়া, ভূটান, পাকিস্তান এবং শ্রীলঙ্কার ১৭৩ জনকে ভর্তির জন্য নির্বাচিত করা হয়েছে।

প্রকাশিত তালিকায় অনুযায়ী, ভারতের ৯৬ জন, পাকিস্তানের ৫, ভূটানের ৮, যুক্তরাষ্ট্রের ২, শ্রীলংকার ১, রাশিয়ার ১ এবং নেপালের ৬০ জন শিক্ষার্থী রয়েছেন।


সর্বশেষ সংবাদ