আলিয়া মাদ্রাসায় শিক্ষার্থীদের বিক্ষোভ

শিক্ষার্থীদের বিক্ষোভ মিছিল ও সমাবেশে
শিক্ষার্থীদের বিক্ষোভ মিছিল ও সমাবেশে  © টিডিসি ফটো

ঐতিহ্যবাহী সরকারী মাদ্রাসা-ই আলিয়ার একমাত্র ছাত্রাবাসের জায়গায় মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর নির্মাণে প্রতিবাদ জানিয়েছে শিক্ষাপ্রতিষ্ঠানটির সাধারণ শিক্ষার্থীরা। এ নিয়ে গত শনিবার (১১ ডিসেম্বর) থেকে টানা তিনদিন ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল ও সমাবেশে করেছেন তারা।

সর্বশেষ আজ সোমবার (১৩ ডিসেম্বর) দুপুরে এ কর্মসূচি পালন করেছে বলে জানান আন্দোলনরত শিক্ষার্থীরা। আজ রাতে আন্দোলনরত শিক্ষার্থীদের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

আরও পড়ুন: এক মেয়াদের বেশি ভিসি থাকার দরকার নেই: ইউজিসি চেয়ারম্যান

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ঐতিহ্যবাহী সরকারী মাদ্রাসা-ই আলিয়ার একমাত্র ছাত্রাবাস আল্লামা কাশগরী (রহঃ) হল এর ঐতিহ্য নষ্ট করে হল সুপারের বাসভবন অপসারণ করে মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর নির্মাণের সরকারী সিদ্বান্ত আমরা মানবো না। মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর প্রতিষ্ঠা মাদ্রাসা ছাত্রদের দীর্ঘদিনের প্রাণের দাবি; কিন্তু আলিয়া মাদ্রাসার ঐতিহ্য নষ্ট করে নয়।

আরও পড়ুন: মুরাদ ও নাহিদের বিরুদ্ধে সারাদেশে ৯টি মামলা

“সরকার চাইলে অন্য যে কোনো নতুন জায়গায় অধিদপ্তর ভবন নির্মান করতে পারে। তাছাড়া সরকারি মাদ্রাসা-ই-আলিয়া ১০ হাজার শিক্ষার্থীদের মধ্যে শুধু ৩৫০ জন শিক্ষার্থীদের আবাসন ব্যবস্থা রয়েছে। কমপক্ষে ৩ হাজার ছাত্রের আবাসন ব্যবস্থা নিশ্চিত করার পরে জায়গা থাকলে অন্য কোনো স্থাপনা তৈরি করবে।”

আরও পড়ুন: ফাজিল পরীক্ষা শুরু ১৬ জানুয়ারি

সংবাদ বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, আমাদের অবসান ব্যবস্থা নিশ্চিত না করা হলে প্রয়োজনে আমরা আমাদের পূর্বসূরীদের ন্যায় রক্তের বিনিময়ে হলেও আমাদের দাবি আদায় করব এবং মাদ্রাসার ঐতিহ্য অক্ষুন্ন রাখব। টানা তিনদিন আন্দোলন চালিয়ে যাওয়া হয়েছে।


সর্বশেষ সংবাদ