মাদ্রাসা শিক্ষার্থীদের আরবি ভাষায় দক্ষ হওয়ার নির্দেশ

মাদ্রাসা শিক্ষার্থী
মাদ্রাসা শিক্ষার্থী  © সংগৃহীত

মাদ্রাসা শিক্ষার্থীদের আরবি ভাষায় দক্ষতা অর্জন করানোর নির্দেশনা দিয়েছেন শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব ড. ফরিদ উদ্দিন আহমদ। সোমবার (২৪ জুন) বিকালে বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ডের সভাকক্ষে অনুষ্ঠিত সভায় এ নির্দেশনা দেন তিনি।

২০২৫-২০২৪ বার্ষিক কর্মসম্পাদন চুক্তির আওতায় মুক্তিযুদ্ধবিষয়ক অনলাইনভিত্তিক রচনা প্রতিযোগিতার পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন ড. ফরিদ উদ্দিন আহমদ।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মাদ্রাসা শিক্ষা অধিদফতরের মহাপরিচালক হাবিবুর রহমান এবং কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব (মাদ্রাসা) ড. শাহনওয়াজ দিলরুবা খান। এতে স্বাগত বক্তব্য রাখেন এ বোর্ডের রেজিস্ট্রার ও টিম লিডার এপিএ অধ্যাপক মো. সিদ্দিকুর রহমান।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন এ বোর্ডের শিক্ষা বোর্ড চেয়ারম্যান অধ্যাপক মুহাম্মদ শাহ্ আলমগীর। ড. ফরিদ উদ্দিন আহমদ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অসমাপ্ত আত্মজীবনী বইয়ের ওপর কুইজ প্রতিযোগিতার আয়োজন করার পরামর্শ দেন।

তিনি বলেন, ‘বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ডের যেসব মেধাবী শিক্ষার্থী জাতীয় পর্যায়ে বিভিন্ন ক্ষেত্রে তাদের মেধার স্বাক্ষর রাখতে সক্ষম হয়, তাদের নিয়ে ডাটাবেস তৈরি করে ব্যাপক পরিসরে প্রচার করা যেতে পারে।’

মাদ্রাসা শিক্ষার্থীদের আরবি ভাষায় দক্ষতা অর্জন ও ইসলামি মূল্যবোধ তৈরির পরামর্শ দেন সচিব।  অনুষ্ঠান সভাপতি অধ্যাপক মুহাম্মদ শাহ্ আলমগীর বিজয়ীদের কৃতিত্বের জন্য ধন্যবাদ জানান। অনুষ্ঠানে ‘ক’ বিভাগ থেকে তিন জন ও ‘খ’ বিভাগ থেকে তিন জন মোট ছয় জন বিজয়ী, তাদের অভিভাবক ও সংশ্লিষ্ট মাদ্রাসা প্রধানরা অংশ নেন।

‘ক’ বিভাগের রচনার শিরোনাম ছিল ‘কিশোরের চোখে মহান মুক্তিযুদ্ধ’ ও ‘খ’ বিভাগের রচনার শিরোনাম ছিল ‘দেশ গঠনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দর্শন’। ‘ক’ বিভাগের রচনার মাধ্যম বাংলা ও ‘খ’ বিভাগের রানার মাধ্যম ছিল আরবি।


সর্বশেষ সংবাদ