সরকারি উপবৃত্তি পাবে ইবতেদায়ি শিক্ষার্থীরাও

মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর
মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর  © ফাইল ছবি

ইবতেদায়ি শিক্ষার্থীদেরও সরকারি মেধাবৃত্তি ও উপবৃত্তি দেওয়া হবে। শিগগিরই সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের মত এই শিক্ষার্থীদের বৃত্তির আওতায় আনা হবে। সম্প্রতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা  মাদ্রাসা শিক্ষা অধিদফতরের এই সংক্রান্ত একটি প্রস্তাবের অনুমোদন দিয়েছেন।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অধীনে প্রাথমিক শিক্ষা অধিদফতরের নিয়ন্ত্রণে থাকা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীরা এবং মাদ্রাসা শিক্ষা অধিদফতরের নিয়ন্ত্রণে থাকা দাখিল, আলিম, ফাজিল ও কামিল মাদ্রাসার শিক্ষার্থীরা অনেক আগে থেকে এই সুবিধা পেয়ে আসলেও এই সুবিধার বাহিরে থেকে গেছে শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের অধীনে থাকা ইবতদায়ি স্তরের মাদ্রাসা শিক্ষার্থীরা। ফলে দেশের সব শিক্ষার্থীকে বৃত্তির আওতায় আনতে বাকি থাকা প্রাথমিক স্তরের শিক্ষার্থীদের জন্য এই উদ্যোগ নিয়েছে সরকার।

আরও পড়ুনঃ এসএসসি ও সমমান পরীক্ষার ফল ২৮ জুলাই

এ প্রসঙ্গে মাদ্রাসা শিক্ষা অধিদফতরের উপপরিচালক (প্রশাসন) মো. জাকির হোসাইন বলেছেন, ‘ইবতেদায়ি বাদে সব মাদ্রাসার শিক্ষার্থীরা মেধাবৃত্তি ও উপবৃত্তি পাচ্ছে। ২০২২-২০২৩ অর্থবছরে আমরা ১২ হাজার ৬৯ জন মাদ্রাসা শিক্ষার্থীকে মেধাবৃত্তি দিয়েছি। আর ইবতেদায়ি স্তরের শিক্ষার্থীদের বৃত্তি দেওয়ার প্রস্তাব ঊর্ধ্বতন পর্যায়ে পাঠানো হয়েছে। ঊর্ধ্বতন পর্যায় থেকে নির্দেশনা এলে মেধাবৃত্তি ও উপবৃত্তির আওতায় আসবে তারা।’

এর আগে ২০২১ সালের ৭ জানুয়ারি মাঠ পর্যায়ের সংশ্লিষ্ট কর্মকর্তা ও প্রতিষ্ঠান প্রধানদের কাছ থেকে প্রাথমিক শিক্ষা অধিদফতরের স্বীকৃত ইবতেদায়ি মাদ্রাসার তথ্য চাওয়া হয়। পরবর্তীতে ইবতেদায়ি শিক্ষার্থীদের বৃত্তি দেওয়ার জন্য মন্ত্রণালয়ে প্রস্তাব পাঠানো হয়। পরে শিক্ষা মন্ত্রণালয় থেকে বৃত্তির জন্য সেই প্রস্তাবনার সারসংক্ষেপ প্রধানমন্ত্রী কার্যালয়ে পাঠানো হলে সেখান থেকে অনুমোদন দেওয়া হয়েছে বলে জানিয়েছে মাদ্রাসা শিক্ষা অধিদফতর।

স্বতন্ত্র ইবতেদায়ি মাদ্রাসা শিক্ষক ঐক্যজোটের সভাপতি কাজী মোখলেছুর রহমান গণমাধ্যমকে জানান, ‘আমাদের শিক্ষার্থীরা মেধাবৃত্তি বা উপবৃত্তি পায় না। আমরা জেনেছি শিক্ষার্থীদের বৃত্তি দেওয়া হবে। প্রধানমন্ত্রী বিষয়টি অনুমোদন দিয়েছেন।’

দেশে ৬ হাজার ৯৯৮টি স্বতন্ত্র ইবতেদায়ি (প্রথম থেকে পঞ্চম শ্রেণি) মাদ্রাসা রয়েছে বলে মন্ত্রণালয় ও সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে। তবে ব্যানবেইসের ২০১৬ সালের হিসাব অনুযায়ী, স্বতন্ত্র ইবতেদায়ি মাদ্রাসা রয়েছে ৩ হাজার ৪৩৩টি। এরমধ্যে অনুদান পাওয়া মাদ্রাসার সংখ্যা ১ হাজার ৫১৯টি; বর্তমানে স্বতন্ত্র ইবতেদায়ি এমপিওভুক্ত মাদ্রাসা চলমান রয়েছে ১ হাজার ৭৯টি।

অপরদিকে ইবতেদায়ি ছাড়া মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক ও উচ্চশিক্ষা স্তরের দাখিল, আলিম, ফাজিল ও কামিল মাদ্রাসার মধ্যে মোট ৮ হাজার ২২৯টি এমপিওভুক্ত প্রতিষ্ঠান। এসব মাদ্রাসায় সংযুক্ত ইবতেদায়ি মাদ্রাসাও এমপিওভুক্ত। এছাড়া নন-এমপিও মাদ্রাসাও রয়েছে।


সর্বশেষ সংবাদ